উইন্ডিজকে উড়িয়ে দিয়ে কঠিন সিরিজের অপেক্ষায় অস্ট্রেলিয়া

সংগৃহীত ছবি

উইন্ডিজকে উড়িয়ে দিয়ে কঠিন সিরিজের অপেক্ষায় অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

হেসে খেলেই ওয়েস্ট ইন্ডিজকে টেস্ট সিরিজ হারালো অস্ট্রেলিয়া। আজ অ্যাডিলেডে সিরিজের শেষ টেস্ট অস্ট্রেলিয়া জিতেছে ৪১৯ রানের বিশাল ব্যবধানে। সাদা পোশাকের ক্রিকেটে উইন্ডিজের বিপক্ষে এটাই অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় জয়। পার্থেও জেতায় ২-০ ব্যবধানে সফরকারীদের হোয়াইটওয়াশ করেছে অসিরা।

এ জয়ের পর এখন কঠিন পরীক্ষার সামনে অস্ট্রেলিয়া। আগামী শনিবার থেকেই যে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠের লড়াইয়ে নামতে হবে তাদের।

ঘরের মাঠেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সমান তিনটি করে টেস্ট ও ওয়ানডে খেলবে অস্ট্রেলিয়া। আগামী ১৭ ডিসেম্বর ব্রিসবেনের গ্যাবায় শুরু হবে এই টেস্ট সিরিজ।

অস্ট্রেলিয়ার তাই বিশ্রামের কোনো সুযোগ নেই। উল্টো দক্ষিণ আফ্রিকাকে নিয়ে এখনই পরিকল্পনা শুরু করে দিয়েছে অসিরা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দিবা-রাত্রির টেস্টে প্যাট কামিন্সের জায়গায় দলকে নেতৃত্ব দিয়েছেন স্টিভ স্মিথ। অ্যাডিলেডে ম্যাচ শেষে স্মিথই জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকাকে নিয়ে নিজেদের ভাবনার কথা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার টপ অর্ডার খেলেছে দুর্দান্ত। মার্নাস লাবুশেন পেয়েছেন টানা তিন সেঞ্চুরি। প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন স্মিথ নিজেও। ট্রাভিস হেডও দারুণভাবে সামলেছেন মিডল অর্ডার। স্মিথের মত, তার সতীর্থরা রানে থাকলেও প্রোটিয়াদের পেসারদের বিপক্ষে ভালোই পরীক্ষা দিতে হবে তাদের। তিনি বলেছেন, ‘এটা বড় একটা পরীক্ষা হবে। তাদের (দক্ষিণ আফ্রিকা) দারুণ একটি পেস আক্রমণ আছে। অনেক অভিজ্ঞ বোলারও আছে। দারুণ একটি সিরিজ অপেক্ষা করছে, ছেলেরা সবাই বেশ উত্তেজিত। ’

পার্থ হোক কিংবা অ্যাডিলেড, অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটারদের সামনেই মাথা কুটে মরেছে ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। এটাই নিজেদের ক্রিকেট খেলার ধরণ বলে গর্ব করে স্মিথ বলেছেন, ‘আমার মতে, আমরা বেশ ভালো ক্রিকেট খেলেছি। প্রথম টেস্টের কথা বললে, প্রথম পাঁচের বাইরে কাউকে ব্যাটিংই করতে হয়নি, সুতরাং আপনি সঠিক পথেই আছে। প্রথম পাঁচের মধ্যে এই টেস্টে দুটি বড় সেঞ্চুরি হয়েছে। এটাই আমরা এবং এভাবেই আমরা ক্রিকেট খেলি। ’

উল্লেখ্য, সিরিজের প্রথম টেস্টে পার্থে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৬৪ রানের বড় জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। এরপর অ্যাডিলেডে দিবা-রাত্রির টেস্টটি ৪১৯ রানে জিতে নিয়েছে স্বাগতিকরা। সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন চার ইনিংসে এক ডাবল সেঞ্চুরিসহ দুই সেঞ্চুরি করা লাবুশেন।

news24bd.tv/সাব্বির