‘কারও দিকে আঙ্গুল তোলার আগে নিজেদের আয়নায় দেখুন’

‘কারও দিকে আঙ্গুল তোলার আগে নিজেদের আয়নায় দেখুন’

অনলাইন ডেস্ক

ঢাকার বিদেশি মিশনগুলোকে কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন এবং বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। কূটনীতিকদের তিনি বলেছেন, কারও কারও দিকে আঙ্গুল তোলার আগে নিজেদের চেহারা আয়নায় দেখে নিন।

সম্প্রতি বিদেশি ১৫টি মিশনের দেওয়া যৌথ বিবৃতির প্রতি ইঙ্গিত করে প্রতিমন্ত্রী বলেন, ‘আমি ঢাকার বিদেশি মিশনগুলোকে কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন এবং বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার আহ্বান জানাব। আমি বলতে চাই, কারও দিকে আঙ্গুল তোলার আগে নিজেদের আয়নায় দেখে নিন।

রোববার (১১ ডিসেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ‘বাংলাদেশ প্রেক্ষাপট: মানবাধিকার প্রচার ও সুরক্ষা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এসময় ঢাকার বিদেশি মিশনগুলোতে দায়িত্বরতদের কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন না করা এবং বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার আহ্বান জানান শাহরিয়ার আলম।

বাংলাদেশের রাষ্ট্রীয় মর্যাদা ও নীতির মূলে রয়েছে গণতান্ত্রিক নীতি ও মূল্যবোধ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘সম্প্রতি ঢাকার ১৫টি কূটনৈতিক মিশনের যৌথ বিবৃতি আমাদের নজরে এসেছে। এ প্রসঙ্গে আমি কয়েকটি কথা বলতে চাই।

স্বৈরাচারের বিরুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সংগ্রাম করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে সেই যাত্রা অব্যাহত রেখেছেন। ’

বাংলাদেশের মানুষ বাইরের কোনো চাপের কাছে মাথানত করবে না বলেও মন্তব্য করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ‘আমি ঢাকার বিদেশি মিশনগুলোকে কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন এবং বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার আহ্বান জানাব। আমি বলতে চাই, কারও দিকে আঙ্গুল তোলার আগে নিজেদের আয়নায় দেখে নিন। বাংলাদেশ সরকার বিদেশি অতিথিদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখার বিষয়ে আন্তরিক। ’