‘দ্রুত ডায়াগনসিসের মাধ্যমে ক্যানসারের সমাধান আসতে পারে’ 

সংগৃহীত ছবি

‘দ্রুত ডায়াগনসিসের মাধ্যমে ক্যানসারের সমাধান আসতে পারে’ 

অনলাইন ডেস্ক

ক্যানসার প্রতিরোধে খাদ্যাভ্যাস ও লাইফ স্টাইল খুবই গুরুত্বপূর্ণ। দ্রুত ডায়াগনসিসের মাধ্যমে এ ব্যাধীর সমাধান আসতে পারে। রোববার (১১ ডিসেম্বর) সকাল ১০টায় সিলেটে বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের উদ্যোগে গ্যালারি-১ এ অনুষ্ঠিত ক্যানসার জেনেটিক্স বিষয়ক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।  

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে ‘ক্যানসারের জেনেটিক ভিত্তি ও প্রাথমিক শনাক্তকরণের জন্য বায়োমার্কার শনাক্তকরণ’ বিষয়ে আলোচনা করেন আমেরিকার সাউথ ক্যারলিনায় অবস্থিত ক্ল্যাফলিন ইউনিভার্সিটির প্রফেসর এবং বায়োটেকনোলজি বিশেষজ্ঞ ড. এম. কামাল চৌধুরী। এ সময় তিনি পাবলিক হেলথে ক্যানসারের প্রভাব নিয়ে আলোচনায় বলেন, ক্যানসার একটি নীরব মহামারি, যা কখনো শেষ হয় না।  সে জন্য আমাদের এ ক্যানসার কীভাবে প্রতিরোধ করা যায়, তার ব্যবস্থা নিতে হবে। ক্যানসার প্রতিরোধে খাদ্যাভ্যাস ও লাইফ স্টাইল খুবই গুরুত্বপূর্ণ।

দ্রুত ডায়াগনোসিসের মাধ্যমে এ ব্যাধির সমাধান আসতে পারে।  

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা সকলকে নিজের স্বাস্থ্য বিষয়ে সচেতন হতে হবে উল্লেখ করে বলেন, উন্নত পরিবেশ বজায় রাখা এবং দুশ্চিন্তা থেকে বিরত থেকে জীবনযাপন করতে হবে।
সেমিনারে উপস্থিত পাবলিক হেলথ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করার আহ্বান জানান।

পাবলিক হেলথ বিভাগের সহযোগী অধ্যাপক মিসেস হালিমা বেগমের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগের বিভাগীয় প্রধান কে. এম. এ. শফিক। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সৈয়দা জেরিনা হোসেন বক্তব্য রাখেন। এতে স্বাগত বক্তব্য রাখেন পাবলিক হেলথ বিভাগের প্রফেসর ডা. এম. এ. মজিদ মিয়া। আমন্ত্রিত অতিথি হিসেবে সেমিনারে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দসহ লিডিং ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

news24bd.tv/ইস্রাফিল