আক্রমণাত্মক খেলা নয়, বাংলাদেশ খুঁজছে হার এড়ানোর উপায়

সংগৃহীত ছবি

আক্রমণাত্মক খেলা নয়, বাংলাদেশ খুঁজছে হার এড়ানোর উপায়

অনলাইন ডেস্ক

ক্রিকেট দুনিয়ায় কান পাতলে এখন একটাই আওয়াজ। টেস্টে ইংল্যান্ডের অতি আক্রমণাত্মক ‘এপ্রোচ’। ঘুরেফিরে সে কথা এখন বাংলাদেশেও। বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজ শুরুর আগে আলোচনার টেবিলে এই আক্রমণাত্মক ক্রিকেটের প্রসঙ্গ।

গতকাল সফরকারী দলের ভারপ্রাপ্ত অধিনায়ক লোকেশ রাহুলের কাছে এ বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। আজ ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে একই প্রশ্নের মুখে বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো। তবে বাস্তবতা বুঝে ডমিঙ্গো স্বীকার করে নিয়েছেন, অমন ক্রিকেট খেলার অবস্থায় এখন নেই বাংলাদেশ। উল্টো কীভাবে হার এড়ানো যায় সেই উপায় খুঁজছে টাইগাররা।

টেস্টে বাংলাদেশের অবস্থা বরাবরই নাজুক। এ বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক ওই জয় ছাড়া বলার মতো নেই আর কোনো সাফল্য। এদিকে, সাদা পোশাকের ক্রিকেটে ভারতের বিপক্ষেও যাচ্ছেতাই অবস্থা বাংলাদেশের। ১১ ম্যাচ খেলে নেই কোনো জয়, সর্বোচ্চ সাফল্য দুটি ড্র। সব কিছু জেনে বুঝেই যেন সত্যিটা স্বীকার করে নিলেন ডমিঙ্গো।

আজ ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে রাসেল ডমিঙ্গোকে আক্রমণাত্মক ক্রিকেটের ব্যাপারে প্রশ্ন করা হলে উত্তরে তিনি নিজেই টানেন ইংল্যান্ডের উদাহরণ। এরপর বাস্তবতাও  তুলে ধরেন। বলেন, ‘আমার মনে হয় না, আমরা ইংল্যান্ডের মতো ব্যাট করব। এই মুহূর্তে নয়। ওরা যেভাবে খেলছে, সেটা অবিশ্বাস্য ও রোমাঞ্চকর। আমার মনে হয় না, দল হিসেবে বাংলাদেশ সে অবস্থায় আছে, সে ধরনের ক্রিকেট খেলার জন্য। প্রথমত আমাদের হার এড়ানোর উপায় খুঁজতে হবে। এরপর জয়ের পথ খুঁজতে হবে। এই মুহূর্তে আমরা খুব সহজেই এই সংস্করণে ম্যাচ হেরে যাই। ’

এই সিরিজে ভারতের অধিনায়ক লোকেশ রাহুল বলেছিলেন, ভারত ইংল্যান্ডের মতো করে খেলবে না। তবে খেলবে আক্রমণাত্মক ক্রিকেটই। ডমিঙ্গো তাই শিষ্যদের ধৈর্য ধরে খেলার আহ্বান জানিয়েছে বলেছেন, ‘আমি নিশ্চিত নই ভারত কীভাবে খেলবে। তাদেরও ক্রিকেটার আছে খুব দ্রুত ম্যাচটা নাগালের বাইরে নিয়ে যাওয়ার। আমাদের নিশ্চিত করতে হবে, ক্রিকেটাররা যেন শৃঙ্খলা মেনে চলে, ধৈর্য ধরে খেলে। চাপের মুখে যেন ছেলেরা শান্ত থাকে। ইংল্যান্ড যেভাবে খেলছে, আমার মনে হয় না ভারত সেভাবে খেলবে। মনে হয় না এটা তাদের টেস্ট খেলার ধরন। ’

news24bd.tv/সাব্বির