‘ভুল তথ্য’ এড়াতে বিদেশি দূতাবাসে সরকারের চিঠি: পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

‘ভুল তথ্য’ এড়াতে বিদেশি দূতাবাসে সরকারের চিঠি: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় বিদেশি দূতাবাসগুলোতে ভুল বার্তা দেওয়া ঠেকাতে সরকার চিঠি দিয়েছে বলে জানিয়েছেন পরররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেন, 'এটা নতুন নয়, দেশে কিছু ঘটলে আমরা সবাইকে জানিয়ে রাখি। এটা স্বাভাবিক কূটনৈতিক চর্চার মধ্যে পড়ে। অতীতেও এটা হয়েছে।

'

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক আয়োজিত ডিজিটাল লিটারেসি ও হেট স্পিচ বিষয়ক এক আলোচনায় প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিএনপির ১০ ডিসেম্বরের সমাবেশ, ৭ ডিসেম্বর বিএনপির কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ এবং দলটির নেতা-কর্মীদের গ্রেপ্তারের বিষয়ে কূটনীতিকদের জানানো হয়েছে। এসব বিষয় নিয়ে যাতে বিদেশি দূতাবাসগুলোতে ভুল তথ্য না দিতে পারে সেজন্য চিঠির  মাধ্যমে বিষয়গুলো পরিস্কার করা হয়েছে।  

প্রতিমন্ত্রী আরও বলেন, এটা অনেকটা নিয়মিত কাজের অংশ।

বড় কোনো ঘটনা ঘটলে সরকার অন্য দেশের কাছে বিষয়টি তুলে ধরে।

তিনি আরও বলেন, আমরা দেখেছি সাতদিনই বিএনপি তাদের (কূটনীতিকদের) সঙ্গে বৈঠক করেছে। দেশে নির্বাচনের আগে এ ধরনের কর্মসূচি নিয়ে যেন কোনো 'ভুল তথ্য' বা 'শঙ্কা' না থাকে, তাই আমাদের উচিত প্রকৃত তথ্যটা তাদের (কূটনীতিকদের) জানিয়ে দেওয়া।

তিনি বলেন, বিএনপি দেশে-বিদেশে প্রোপাগান্ডা চালাচ্ছে। তারা ১০ ডিসেম্বর বেছে নিয়েছিল কারণ বড় কিছু দেশ ৯ ডিসেম্বর নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করেছিল।