বিদায় নিলেও বিশ্বকাপে দাপট সেই স্পেনেরই

সংগৃহীত ছবি

বিদায় নিলেও বিশ্বকাপে দাপট সেই স্পেনেরই

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপের শেষ ষোলো থেকেই বিদায় নিয়েছে স্পেন। একের পর এক রূপকথার গল্প লেখা মরক্কোর কাছে টাইব্রেকারে হেরে বাড়ির পথ ধরেছিল লুইস এনরিকের শিষ্যরা। বিশ্বকাপ থেকে আগেভাগে বিদায় হয়ে গেলেও বিশ্বকাপে এখনো দাপট কিন্তু সেই স্পেনেরই। আর্জেন্টিনা-মরক্কো, ফ্রান্স-মরক্কোর সেমিফাইনাল যুদ্ধে সবচেয়ে বেশি দেখা যাবে স্পেনে খেলা ফুটবলারদেরই।

স্পেনে শীর্ষ পর্যায়ে খেলেন এমন ২২ ফুটবলারকে দেখা যাবে কাতার বিশ্বকাপের সেমিফাইনালে। এর মধ্যে আর্জেন্টিনা দলেই আছে সর্বোচ্চ ১০ জন ফুটবলার, যারা স্পেন মাতান। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ ফুটবলার আছেন ফ্রান্সের। লা লিগায় খেলে এমন চার ফুটবলার আছেন মরক্কো দলে।

ক্রোয়েশিয়ার তিন ফুটবলার খেলেন স্পেনে।

স্প্যানিশ লা লিগার পর সেমিফাইনালের চার দলে দ্বিতীয় সর্বোচ্চ ১৬ জন ফুটবলার আছেন ইংলিশ প্রিমিয়ার লিগের। যেখানে সমান পাঁচজন করে আছেন আর্জেন্টিনা ও ফ্রান্স দলে। মরক্কো দলে আছেন চারজন এবং দুইজন ক্রোয়েশিয়ার।

ইউরোপের অন্য তিনটি বড় লিগ ফ্রান্সের লিগ আঁ, জার্মান বুন্দেসলিগা ও ইতালির সিরি আ’র ফুটবলারদের দাপটও কম নেই কাতার বিশ্বকাপে। এই তিন দেশের লিগের ১৪ জন করে ৪২ জন খেলোয়াড় আছেন কাতার বিশ্বকাপের সেমি নিশ্চিত করা চার দলে। এই পাঁচ দেশের বাইরে সবচেয়ে বেশি ৬ জন ফুটবলার আছেন যারা খেলেন ক্রোয়েশিয়ার লিগে। ছয়জনই ক্রোয়েশিয়া জাতীয় দলের জার্সিতে এই বিশ্বকাপ খেলছেন।

বিশ্বকাপের সেমিফাইনালে খেলা চার দলে অন্য লিগগুলোর খেলোয়াড়দের মধ্যে মরক্কো লিগের তিনজন পর্তুগাল, বেলজিয়াম, স্কটল্যান্ড এবং সৌদি লিগের দুইজন করে খেলোয়াড় আছেন। একজন করে খেলোয়াড় আছেন আর্জেন্টিনা, তুরস্ক, কাতার, গ্রিস, যুক্তরাস্ট্র, অস্ট্রেলিয়া ও রাশিয়া লিগের।

news24bd.tv/সাব্বির