বিএনপি নেতার বাসায় মার্কিন রাষ্ট্রদূতের যাওয়া নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

বিএনপি নেতার বাসায় মার্কিন রাষ্ট্রদূতের যাওয়া নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বাসায় গিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছিলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এ ঘটনায় রাষ্ট্রদূত বেশ অসন্তোষও প্রকাশ করেছেন।
 
বুধবার (১৪ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শহীদ বুদ্ধিজীবী দিবসের অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, আজ (বুধবার) হঠাৎ জরুরিভিত্তিতে মার্কিন রাষ্ট্রদূত আমার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

তিনি (মার্কিন রাষ্ট্রদূত) জানান, সকালে রাজধানীর শাহীনবাগের একটি বাসায় গিয়েছিলেন তিনি। সেখানে অনেক লোক জড়ো হয়েছিল। তারা রাষ্ট্রদূতকে কিছু একটা বলতে চাচ্ছিলেন। রাষ্ট্রদূতের নিরাপত্তায় নিয়োজিত লোকজন তাকে বলেছে, আপনি তাড়াতাড়ি এখান থেকে চলে যান।
কারণ তারা আপনার গাড়ি ব্লক করে দেবে। নিরাপত্তার কারণে তিনি তাড়াতাড়ি চলে যান। এ ঘটনায় তিনি খুবই অসন্তুষ্ট হয়েছেন।

তিনি জানান, তিনি রাষ্ট্রদূতকে বলেছেন, তারা চাইলে সরকার তাদের জন্য আরও বেশি নিরাপত্তার ব্যবস্থা করবে। কেউ যদি তাদের আক্রমণ করে বা অপমান করে, তাকে গ্রেপ্তার করা হবে।

মোমেন বলেন, আমি বলেছি, আপনি সেখানে গিয়েছেন- এ খবরটা কে প্রচার করল? আমরা তো জানি না। আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় কিছুই জানে না। আপনারা আমাদের জানাননি। সুতরাং এ বিষয়ে আমরা কিছুই জানি না। এই তথ্য কে লিক করল? তিনি এর উত্তর দিতে পারেননি। আমি তাকে বলেছি, আপনি বের করুন, আপনি ওখানে যাচ্ছেন এটা কেমন করে লোকের কাছে প্রচার হলো? আপনার লোকই তো প্রচার করতে পারে। তিনি একটু দুশ্চিন্তায় আছেন। আমি তাকে বললাম, আপনার নিরাপত্তা বিধানের দায়িত্ব আমাদের। আপনার বা আপনার লোকের ওপর কেউ আক্রমণ করেছে? তিনি বলেছেন, না।

তিনি বলেন, আমি তাকে বলেছি, গণমাধ্যমকে আটকাতে পারব না। আমাদের দেশের গণমাধ্যম খুব সোচ্চার। যদিও আপনারা বলেন, তাদের কথা বলার স্বাধীনতা নেই। যখনই কিছু হয় তারা ওটার পেছনে লেগে থাকে। আমি তাদের আটকাতে পারব না। আমি তাদের দূরে রাখতে পারি, কিন্তু বাধা দিতে পারব না। আর ওখানে লোকজন যারা গেছে, তাদেরও আমি বাধা দিতে পারব না। তারা তাদের বক্তব্য দেবে। আমি তাদের আটক করতে পারব না।

বুধবার মার্কিন রাষ্ট্রদূত নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের শাহীনবাগের বাসায় যান। সে সময় গুম নিয়ে রাষ্ট্রদূতের কাছে স্মারকলিপি দেয় ‘মায়ের কান্না’ নামে একটি সংগঠন।

news24bd.tv/কামরুল