আগামীকাল মহান বিজয় দিবস

নাজমুল হুদা

আগামীকাল ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। সর্বস্তরের শ্রদ্ধায় সিক্ত হতে পুরোপুরি প্রস্তুত হচ্ছে জাতীয় স্মৃতিসৌধ। জাতির গৌরব আর অহংকারের এ দিনটিতে সৌধ প্রাঙ্গণে নামবে হাজারো মানুষের ঢল। তাদের হৃদয় নিংড়ানো ভালোবাসায় ফুলে ফুলে ভরে উঠবে স্মৃতিসৌধের শহীদ বেদি।

তাই প্রস্ততির কোনো ঘাটতি রাখছে না গণপূর্ত বিভাগ। প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

লাখো মানুষের শ্রদ্ধায় সিক্ত হওয়ার অপেক্ষায় লাল-সবুজ গালিচার মধ্যে দাঁড়িয়ে থাকা সাত স্তম্ভের স্মৃতিসৌধ। মহান বিজয় দিবসের সকালে নগরীর সব পথ মিশবে এখানেই।

মুক্তিযুদ্ধে অকুতোভয় বীর শহীদদের বিনম্র শ্রদ্ধা জানাতে প্রস্তুতি নিচ্ছে গোটা জাতি। সাভার জাতীয় স্মৃতিসৌধেও চলছে, শেষ মুহূর্তের প্রস্তুতি। রংয়ের তুলিতে স্থাপনাগুলো সাজছে নতুন রূপে। ধুয়ে-মুছে চকচকে করা হচ্ছে স্মৃতিসৌধ চত্বরের প্রতিটি স্থাপনা।

গার্ড অব অনারের জন্য তিন বাহিনীর কুচকাওয়াজ ও গাড়িবহরের মহড়াও শেষ। এখন শুধু অপেক্ষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি জানানো। শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সর্বসাধারণের জন্য খুলে দেয়া হবে স্মৃতিসৌধ।

অপ্রীতিকর ঘটনা এড়াতে থাকছে আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি। নিরাপত্তার জন্য বসানো সিসিটিভি ক্যামেরায় সবকিছু মনিটরিং করা হচ্ছে বলেও জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

news24bd.tv/রিমু

এই রকম আরও টপিক