যানবাহন চালকদের জন্য 'হেলথ কার্ড'

যানবাহন চালকদের জন্য 'হেলথ কার্ড'

খুলনা প্রতিনিধি

নিরাপদ সড়ক বাস্তবায়নের লক্ষ্যে খুলনায় যানবাহন চালকদের জন্য ‘হেলথ কার্ড’ তৈরি করছে সিভিল সার্জন অফিস। এই কার্ডের আওতায় চালকদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসা সেবা দেওয়া হবে।

আজ সোমবার খুলনার সোনাডাঙ্গা বাসষ্ট্যান্ড চত্ত্বরে চালকদের স্বাস্থ্য পরীক্ষা ও জনসচেতনতা বিষয়ক কর্মসূচিতে এ ঘোষণা দেওয়া হয়। জেলা প্রশাসনের আয়োজনে এতে প্রধান অতিথি ছিলেন সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক।

তিনি বলেন, নগরীর যানচলাচলে শৃঙ্খলা আনতে শহরে যেখানে সেখানে গাড়ি পার্কিং বন্ধ ও শহরে চলাচলরত ইজিবাইককে সঠিক ব্যবস্থাপনায় আনতে হবে। পাশাপাশি পরিবহনের মালিক, শ্রমিক, জনপ্রতিনিধি, প্রশাসন ও সচেতন ব্যক্তিদের নিয়ে পরিবহন সেক্টরের অব্যবস্থাপনা দূর করা হবে।

সিভিল সার্জন ডা. এএসএম আব্দুর রাজ্জাক বলেন, চালকদের পরিমিত বিশ্রাম ও সুস্বাস্থ্য নিশ্চিত হওয়া প্রয়োজন। এ কারনে প্রতি তিন মাস অন্তর চালকদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

জেলা পরিষদ ও জেলা প্রশাসনের সহায়তায় চালকদের জন্য হেলথ কার্ডের ব্যবস্থা করা হচ্ছে। এর মাধ্যমে চালকদের নিয়মিত স্বাস্থ্যসেবা মনিটরিং করা হবে। তিনি জানান, সেবা কার্যক্রমের প্রথম দিনে ৩০ জন চালকের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। পর্যায়ক্রমে রেজিষ্ট্রেশনকৃত সকল চালককে স্বাস্থ্য পরীক্ষার আওতায় আনা হবে।    

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে বক্তৃতা করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, বিআরটিএর উপপরিচালক মোঃ জিয়াউর রহমান এবং এডিসি ট্রাফিক মোঃ কামরুল ইসলাম।
বক্তারা বলেন, অধিকতর নিরাপত্তার জন্য সিট বেল্ট ব্যবহার ও প্রয়োজনীয় কাগজপত্র নবায়ন করে যানবাহনে সংরক্ষণ করতে হবে। অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট গোলাম মাঈনউদ্দিন হাসান, মুক্তিযোদ্ধা আলমগীর কবির ও শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির হোসেন বিপ্লব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর