নতুন বিশ্বকাপের ঘোষণা দিল ফিফা

সংগৃহীত ছবি

নতুন বিশ্বকাপের ঘোষণা দিল ফিফা

অনলাইন ডেস্ক

শেষের পথে কাতার বিশ্বকাপ ২০২২। বিশ্বকাপ শেষ হওয়ার পুর্বেই ৩২ দল নিয়ে নতুন ক্লাব বিশ্বকাপ আয়োজনের ঘোষণা দিয়েছে ফিফা। এতবছর ক্লাব বিশ্বকাপের আয়োজন হতো অল্প সংখ্যক দল নিয়ে। এবার পুরাতন সেই ধারণা থেকে বেরিয়ে আসছে ফিফা।

৩২ দল নিয়ে হবে পরবর্তী ক্লাব বিশ্বকাপ।

আজ শুক্রবার ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ক্লাব বিশ্বকাপের ধারণা দিয়েছেন। যেখানে ৭ দল থেকে বেড়ে হচ্ছে ৩২ দল। ২০২৫ থেকে হবে ৩২ দলের এই ক্লাব বিশ্বকাপ।

যা অনেকটা ফুটবল বিশ্বকাপের আদলে হবে।  

ইনফান্তিনো বলেন, ৩২ দলের ক্লাব বিশ্বকাপ হবে। প্রতি চার বছর পর পর হবে এবং এটা হবে ২০২৫ সাল থেকে। বিশ্বের সেরা দলগুলো এখানে অংশগ্রহণ করবে।

এমন পরিকল্পনা অবশ্য অনেক আগে থেকেই ছিল বলে জানিয়েছেন ইনফান্তিনো। ফিফার সভাপতি বলেন, ৪ বছর আগেই আমরা পরিকল্পনা করেছিলাম যে ২৪ দলের ক্লাব বিশ্বকাপ হতো। ২০২১ সালে হওয়ার কথা ছিল। কিন্তু কোভিডের কারণে বাতিল করা হয়েছে।

আগে ক্লাব বিশ্বকাপে অংশ নিত ৭ দল। ৬ কনফেডারেশনের সেরা দল এবং আয়োজক দেশের একটি ক্লাব। এখন পর্যন্ত ক্লাব বিশ্বকাপের হয়েছে ১৮ মৌসুম। তার মধ্যে সর্বোচ্চ চারবার জিতেছে রিয়াল মাদ্রিদ। ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত ক্লাব বিশ্বকাপে পালমেইরাসকে ২-১ গোলে হারিয়ে দেয় চেলসি।

নতুন মোড়কে ফিফা ক্লাব বিশ্বকাপ আসায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, জুভেন্টাসের মতো ক্লাবের প্রস্তাবিত ‘ইউরোপিয়ান সুপার লিগ’ আয়োজনের পথ একপ্রকার শেষ হয়ে গেল।

ফিফা প্রতি চার বছর পরপর ৩২ দেশ নিয়ে ‘ফিফা বিশ্বকাপ’ আয়োজন করে। ২০২৬ বিশ্বকাপ থেকে যা অনুষ্ঠিত হবে ৪৮ দেশ নিয়ে। যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা ওই বিশ্বকাপের আয়োজক। এছাড়া আগেও ফিফার ক্লাব বিশ্বকাপ ছিল। তবে তা খুব ছোট আঙ্গিকে আয়োজন করায় তেমন জনপ্রিয়তা পায়নি।

news24bd.tv/আলী