পার্সেল বোমা বিস্ফোরণে আহত রুশ কূটনীতিক 

সংগৃহীত ছবি

পার্সেল বোমা বিস্ফোরণে আহত রুশ কূটনীতিক 

অনলাইন ডেস্ক

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে অবস্থিত রাশিয়ার দূতাবাসে পাঠানো এক পার্সেল বোমা বিস্ফোরিত হলে উচ্চপদস্থ এক কূটনীতিক আহত হয়েছেন। রাজধানী বাংগিতে মস্কোর দূতাবাসে শুক্রবার এ হত্যাচেষ্টা হয়। আহত অবস্থায় দিমিত্রি সিতি নামের ওই কূটনীতিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর আরটি

রাশিয়ান দূতাবাস জানিয়েছে, পার্সেল বোমা বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে রুশ কূটনৈতিক কম্পাউন্ডের বাইরে, কূটনীতিকের বাড়িতে। হামলায় আহত দিমিত্রি সিতির অবস্থা তেমন বিপদজনক নয়। তবে তিনি বিস্ফোরণে আঘাত পেয়েছেন।  

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বিশ্বজুড়ে পরিচালিত রুশ সংস্কৃতি কেন্দ্রের একটি শাখার প্রধান দিমিত্রি।

তার হাতে সরাসরি ওই বোমাবাহী পার্সেলটি পাঠানো হয়। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন তিনি। এই ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে আখ্যায়িত করেছে দেশটির সরকার। সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের সরকারের সঙ্গে রাশিয়ার সুসম্পর্ক রয়েছে। তবে এই সম্পর্কের প্রেক্ষিতে প্রায়ই হত্যার হুমকি পেতেন দিমিত্রি ও তার পরিবার।  

বর্তমানে আশঙ্কামুক্ত রয়েছেন তিনি। কয়েক বছর ধরেই অস্থির অবস্থা বিরাজ করছে আফ্রিকার এ দেশটিতে।

২০২০ সাল থেকে রুশ নাগরিকদের সেখানে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে রাশিয়া। দেশটির নিরাপত্তা পরিস্থিতির উন্নয়নে সরকারকে সাহায্য করে চলেছে রাশিয়া সরকার। দেশটির সেনাদের প্রশিক্ষণ দেয় রাশিয়া।  

১৯৬০ সাল পর্যন্ত সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ফ্রান্সের অধীনে ছিল। এখন দেশটির উপর মস্কোর এমন প্রভাব মেনে নিতে পারছে না প্যারিস। গত মাসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো আফ্রিকা মহাদেশে রাশিয়ার প্রভাব বৃদ্ধিকে ‘আগ্রাসী’ বলে আখ্যায়িত করেছেন।

news24bd.tv/আলী