জামিন পেলেন চার চিকিৎসক
চট্টগ্রামে শিশু রাইফার মৃত্যু

জামিন পেলেন চার চিকিৎসক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে চিকিৎসকের অবহেলা ও ভুল চিকিৎসায় আড়াই বছরের শিশু রাইফা খানের মৃত্যুর অভিযোগে করা হত্যা মামলায় চার চিকিৎসককে পুলিশ রিপোর্ট জমা দেওয়া পর্যন্ত জামিন দেওয়া হয়েছে।

ওই চার চিকিৎসক হলেন- ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী খান, চিকিৎসক ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশীষ সেনগুপ্ত, ডা. শুভ্র দেব।

সোমবার সকালে চট্টগ্রামের ভারপ্রাপ্ত মুখ্য মহানগর হাকিম আবু সালেহ মো. নোমান তাদের জামিন মঞ্জুর করেন বলে বাদিপক্ষের আইনজীবী মেজবাহ উদ্দিন চৌধুরী জানিয়েছেন।

তিনি বলেন, শুনানি শেষে বিচারক অভিযোগপত্র জমা না দেওয়া পর্যন্ত প্রত্যেক চিকিৎসককে ১০ হাজার টাকা বন্ডে জামিন দিয়েছে।

তিনি আরও বলেন, মামলার বিচারকার্য পরিচালনাকালে এজলাসে আবেগজড়িত কণ্ঠে বিচারক অভিযুক্ত চার চিকিৎসককে উদ্দেশ্যে করে বলেন, ‘যখনই রাইফার মৃত্যুর সংবাদ পাই, তখন মনে হয়েছে যেন আমার মেয়ের মৃত্যু হয়েছে। বিষয়টি আমাকে ব্যথিত করেছে। আমি কেঁদেছি। আমার এখনো মনে হচ্ছে যেন আমার শিশু কন্যা মারা গেছে।

প্রসঙ্গত, গত ২৯ জুন রাতে নগরের বেসরকারি ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন রাইফা খান। ২০ জুলাই রাইফা খানের বাবা দৈনিক সমকাল চট্টগ্রাম ব্যুরোর জ্যেষ্ঠ প্রতিবেদক রুবেল খান চকবাজার থানায় একটি মামলা (মামলা নম্বর-০৮) দায়ের করেন। ওই দিন রাতেই দায়ী ডাক্তার এবং নার্সদের আটক করে চকবাজার থানা-পুলিশ। কিন্তু ভোর রাতে তাদের ছাড়িয়ে আনতে থানায় গিয়ে অশোভন আচরণ এবং চট্টগ্রামে চিকিৎসাসেবা বন্ধের হুমকি দেন বিএমএ নেতা ফয়সল ইকবাল ও তার সহযোগিরা। এ ঘটনায় সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের আন্দোলনের মুখে চট্টগ্রামের সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকীকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির প্রতিবেদনে চিকিৎসক ও নার্সদের অবহেলায় রাইফার মৃত্যু হয়েছে বলে উল্লেখ করে।

অন্যদিকে, এ ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটি ম্যাক্স হাসপাতালের লাইসেন্সে ত্রুটিসহ ১১টি অসঙ্গতি আছে বলে জানায়।


(নিউজ টোয়েন্টিফোর/রেজা মুজাম্মেল/তৌহিদ)

সম্পর্কিত খবর