জেলেনস্কির কথা রাখল না ফিফা

ফিফা সভাপতি জিয়ানি ইনফান্তিনো ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

জেলেনস্কির কথা রাখল না ফিফা

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপের ফাইনাল আগামীকাল অর্থাৎ রোববার অনুষ্ঠিত হবে। এই ম্যাচের আগে বৈশ্বিক শান্তির ডাক দিয়ে ভাষণ দিতে চেয়েছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে তার এই প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে ফিফা কর্তৃপক্ষ। খরব সিএনএনের।

এক সূত্রের বরাতে মার্কিন সংবাদ মাধ্যমটি জানায়, কাতার বিশ্বকাপের ফাইনাল শুরুর আগ মুহূর্তে ভার্চুয়ালিযুক্ত হতে ভাষণ দিতে চেয়েছিলেন জেলেনস্কি। ওই ভাষণে তিনি বৈশ্বিক শান্তি প্রচেষ্টার জন্য আহ্বান জানাতেন। তবে জেলেনস্কির অনুরোধ প্রত্যাখ্যান করেছে ফিফা।

নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্র বলেন, ‘জেলেনস্কির অফিস থেকে কাতারের লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ফাইনাল ম্যাচ শুরুর আগে ভিডিও লিংকের মাধ্যমে জেলেনস্কির ভাষণ প্রচারের প্রস্তাব দিয়েছিল।

তবে এই প্রস্তাব প্রত্যাখ্যান করায় অবাক হয়েছে তারা। ’ 

জেলেনস্কির বার্তাটি লাইভ নাকি রেকর্ডেড হতো তা স্পষ্ট কার যায়নি। তবে ইউক্রেন ও ফিফার মধ্যে এ নিয়ে এখনও আলোচনা হচ্ছে। এ বিষয়ে ফিফাকে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও তারা সিএনএনের ঢাকে সাড়া দেয়নি।

ফিফার কাছে জেলেনস্কি প্রশাসনের এমন অনুরোধ অপ্রচলিত হলেও আশ্চর্যজনক নয়। ইউক্রেন যুদ্ধ বিশ্বের নজরে রাখতে জোর প্রচেষ্টা চালিয়ে আসছে কিয়েভ। সম্প্রতি জি২০ সম্মেলন থেকে শুরু করে গ্র্যামি ও কান চলচ্চিত্র উৎসবের মতো মঞ্চগুলোতে ভিডিও লিংকের মাধ্যমে উপস্থিত হয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

তবে কাতার বিশ্বকাপ থেকে রাজনীতিকে দূরে রাখতে সচেষ্ট ফিফা স্টেডিয়ামগুলোতে রাজনৈতিক বার্তা প্রচার নিষিদ্ধ করেছে। এমনকি সমকামী অধিকারের প্রতীক হিসেবে সাতরঙা ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরলে ফুটবলারদের নিষিদ্ধ করারও হুমকি দিয়েছে সংস্থাটি।  

শুক্রবার এক সংবাদ সম্মেলনে ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনো বলেছেন, ‘বিশ্বকাপ থেকে রাজনৈতিক বার্তা দূরে রাখা হচ্ছে, যেন ফুটবলপ্রেমীরা একটু আনন্দ ও খুশির মুহূর্ত উপভোগ করতে পারেন। আমরা একটি বৈশ্বিক সংস্থা এবং আমরা কারও প্রতি বৈষম্য করি না। ’

news24bd.tv/মামুন