ট্রাম্পের বিরুদ্ধে তিনটি অভিযোগের সুপারিশ করবে তদন্ত কমিটি
ট্রাম্পের বিরুদ্ধে তিনটি অভিযোগের সুপারিশ করবে তদন্ত কমিটি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি: গেটি ইমেজ)

ক্যাপিটাল হিল দাঙ্গা

ট্রাম্পের বিরুদ্ধে তিনটি অভিযোগের সুপারিশ করবে তদন্ত কমিটি

অনলাইন ডেস্ক

গত বছর নির্বাচনে হারার পরেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটাল হিলে হামলা করে। এই হামলার জন্য ট্রাম্পের বিরুদ্ধে তিনটি ফৌজদারি অভিযোগের সুপারিশ করবে কংগ্রেসনাল তদন্ত কমিটি। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, হাউস অফ রিপ্রেজেন্টেটিভস সিলেক্ট কমিটি (কংগ্রেসনাল কমিটি) সাবেক মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে বিদ্রোহের নজিরবিহীন অভিযোগ আনবে।

আগামী সপ্তাতেই চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করবে কমিটি।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে হামলা চালায় ট্রাম্পের কট্টর অনুসারীরা। জো বাইডেনকে ক্ষমতা হস্তান্তর বন্ধে এমনটি করেছিলেন তারা। এ ঘটনায় মামলা আদালতে বিচারাধীন।

এ দাঙ্গা ট্রাম্পের হাত ছিল না কি না তা খুঁজছে তদন্ত কমিটি।

যদিও ক্যাপিটাল হিলের দাঙ্গার বিষয়ে নিজের সম্পৃক্ততার কথা অস্বীকার করে আসছেন ট্রাম্প। শুক্রবার তার মুখপাত্র স্টিভেন চেউং বলেছেন, ‘৬ জানুয়ারিতে সৃষ্ট ক্যাপিটাল হিল দাঙ্গা  নিয়ে কংগ্রেসনাল কমিটি ট্রাম্পের সঙ্গে পক্ষপাতমূলক আচরণ করছে। ’

ট্রাম্পের বিরুদ্ধে কি কি অভিযোগের সুপারিশ করা হবে তা নির্ধারণে সোমবার সর্বশেষ বৈঠকে বসবে কংগ্রেসনাল কমিটি। এরপরেই বিষয়টি স্পষ্ট হবে। তবে বেশ কিছু মার্কিন গণমাধ্যম বলছে, সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে সরকারি কাজে বাধা ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগ দেওয়া হবে।

বিবিসি বলছে, ৯ সদস্যের কংগ্রেসনাল কমিটি প্রায় ১ হাজার প্রত্যক্ষদর্শীর জবানবন্দি নিয়েছেন। তারা সব জবানবন্দিসহ অভিযোগ বিচার বিভাগে জমা দিবেন।

কংগ্রেসনাল কমিটির দায়িত্বে থাকা মিসিসিপি অঙ্গরাজ্যের সিনেটর বেনি থম্পসন বলেন, ‘আগামী বুধবার সম্পূর্ণ প্রতিবেদন প্রকাশ করা হবে। ’

তদন্ত কমিটির দায়িত্বে থাকা ক্যালির্ফোনিয়ার কংগ্রেসম্যান জো লোফেগ্রেন শুক্রবার সিএনএনকে বলেন, ‘আমরা যে তথ্যগুলো উন্মোচন করেছি, সেই অনুযায়ী সুপারিশগুলো করতে আমরা অত্যন্ত সতর্কতা দেখাচ্ছি। ’

news24bd.tv/মামুন