মেসি স্কালোনি জুটিতে অজেয় আর্জেন্টিনা

সংগৃহীত ছবি

মেসি স্কালোনি জুটিতে অজেয় আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

লিওনেল মেসির এক সময়ের সতীর্থ লিওলেন স্কালোনির হাত ধরে বদলে গেছে আর্জেন্টিনা। ২০১৮ সালে দায়িত্ব নেয়ার পর আমূল বদলে দিয়েছেন আর্জেন্টিনাকে। রাশিয়া বিশ্বকাপের নড়বড়ে সেই আর্জেন্টিনা কাতার বিশ্বকাপে এসেছে টানা ৩৫ ম্যাচ অপরাজিত থেকে।  স্কালোনির নেতৃত্বে শিরোপা খরা কাটিয়ে বড় কোনো শিরোপা জেতে আর্জেন্টিনা।

২০২১ সালের কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে শিরোপা জেতা আর্জেন্টিনা ইউরোজয়ী ইতালিকে হারিয়ে ফাইনালাসিমার শিরোপা জেতে স্কালোনির শিষ্যরা।  

যার হাত ধরে আর্জেন্টিনার এত অর্জন; তাকে দলের দায়িত্ব দেয়ার সময় ম্যারাডোনার মত ব্যক্তি করেছেন সমালোচনা। দায়িত্ব নেয়ার চার বছর পর মেসিদের অর্জনই কথা বলছে স্কালোনির হয়ে।  

২০০৩ সালে লিবিয়ার সাথে ফ্রেন্ডলি ম্যাচে আর্জেন্টিনার হয়ে প্রথম মাঠে নামে স্কালোনি।

আকাশী-সাদা জার্সি গায়ে সাত ম্যাচ খেলেছেন এই রাইট ব্যাক। ২০০৬ বিশ্বকাপে রাউন্ড অফ সিক্সটিনের মেক্সিকোর সাথে একসাথে খেলেছেন মেসি ও স্কালোনি।  

২০১৫ সালে পেশাদার ফুটবল থেকে অবসর নেন স্কালোনি। এর পরের বছর স্প্যানিশ ক্লাব সেভিয়ায় হোর্হে সাম্পাওলির সহকারী কোচ হিসেবে যোগ দেন স্কালোনি। সাম্পাওলি আর্জেন্টিনার কোচের দায়িত্ব নিলে তিনিও চলে আসেন আর্জেন্টিনায়। রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে বিদায় নিলে চাকরি হারান কোচ সাম্পাওলি। তার জায়গায় অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেয়া হয় স্কালোনিকে। এর আগে প্রধান কোচ হিসেবে কাজ করার কোনো অভিজ্ঞতা না থাকায় বিষয়টি ভালো ভাবে নেননি অনেকে। প্রয়াত কিংবদন্তি খেলোয়াড় ম্যারাডোনা তো বলেই বসেছিলেন  তখন বলেছিলেন, 'সে ট্রাফিক নিয়ন্ত্রণেরও যোগ্য না। ' 

দায়িত্ব নিয়েই দলকে সংস্কারে হাত দেন তিনি। তার অধীনে লিওনেল মেসিকে ছাড়াই প্রথম ছয় ম্যাচের চারটিই জেতে আর্জেন্টিনা। নিজের সামর্থ্য প্রমাণ করে স্থায়ী কোচের দায়িত্বও পেয়ে যান।  স্কালোনি দায়িত্ব নিয়ে দল গোছাতে মনোযোগ দেন তখন। তার সম্পর্কে ৮৬ বিশ্বকাপে গোলদাতা হোর্হে বুরুচুগা বলেন, মলিনা, ক্রিস্টিন রোমেরো, লিসান্দ্রো মার্তিনেজ এবং ম্যাক এলিস্টারের মত উদীয়মানদের খুঁজে বের করেন স্কালোনি। তার হাত ধরে একগাদা তরুণ প্রতিভাবান খেলোয়াড় পায় আর্জেন্টিনা। বিশ্বকাপ স্কোয়াডের ২৬ জনের মধ্যে ১৯ জনেরই প্রথম বিশ্বকাপ এটা। নতুন কিছু খেলোয়াড় নিয়ে সাজানো এই স্কোয়াডের মেসির জন্য নতুন কিছু সুযোগ তৈরি হয়েছে।  

অনেকে মনে করেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ মেনত্তির  কৌশল এবং বিলার্দোর বাস্তববাদের অনুসরণ করে দল সাজান স্কালোনি। তবে স্কালোনি নিজেকে অন্য কারো সাথে নিজেকে তুলনা করতে চান না।  

তার অধীনে ২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে হেরে বসে আর্জেন্টিনা। তার পরের আসরে সেই ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জেতে স্কালোনির শিষ্যরা। ২০১৯ সালে ব্রাজিলের কাছে হারার পর টানা ৩৬ ম্যাচ জিতে কাতারে আসে আলবিসেলেস্তেরা। বিশ্বকাপের প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হোঁচট খেয়ে যেন আরও বিধ্বংসী হয়ে উঠে স্কালোনির শিষ্যরা। টানা ৫ ম্যাচ জিতে ফাইনালেও উঠে গেছে। ফাইনালে টপকাতে হবে ফ্রান্সের বাধা।  

ইতিহাসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে দুই লিওনেল। মাঠে যেমন নজর থাকবে লিওনেল মেসির দিকে; তেমনি মাঠের বাইরে প্রশংসার দাবীদার স্কালোনি।

news24bd.tv/আজিজ