ত্রিপুরা পল্লীতে হামের সংক্রমণ, ৪ শিশুর মৃত্যু

ত্রিপুরা পল্লীতে হামের সংক্রমণ, ৪ শিশুর মৃত্যু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার দুর্গম পাহাড়ি এলাকার ত্রিপুরা পল্লীতে হামের সংক্রমণ দেখা দিয়েছে। সেখানে নিহত ৪ শিশুর রক্তে মিলেছে হামের ভাইরাস।  

ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরীক্ষায় এই তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।  

তিনি বলেন, আক্রান্তদের মধ্যে নিহত ৪ শিশুসহ পাঁচ জনের রক্তের নমুনা ঢাকায় পাঠানো হয়েছিল।

এর মধ্যে নিহত ৪জনেরই রক্তে হামের ভাইরাস পাওয়া গেছে।

হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের উদালিয়া গ্রামের দুর্গম পাহাড়ি এলাকায় ত্রিপুরা পল্লীতে গেল মঙ্গলবার (২১ আগস্ট) থেকে পরশু (২৬ আগস্ট) পর্যন্ত ৪ শিশুর মৃত্যু হয়। রোববার সকালে এক শিশুর মৃত্যুর পর বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসে।

আর ওই দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আক্তার উন নেছা শিউলির নির্দেশে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু সৈয়দ মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিন ত্রিপুরা পল্লী পরিদর্শনে যান।

বিকেলে ফেরার পথে পল্লীর আরও ২২ শিশুকে এনে হাটহাজারী উপজেলা স্বাস্থকেন্দ্রে ভর্তি করান।  

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার দেওয়া তথ্য মতে, জ্বরসহ বিভিন্ন উপসর্গে আক্রান্ত হয়ে গেল মঙ্গলবার একজন শিশু মারা যায়। শুক্রবার মারা যায় দু’জন। রোববার মারা গেছে আরও এক শিশু। এদের মধ্যে ৩ শিশু একই পরিবারের।

মারা যাওয়া ৪ শিশু হলো- অন্ন বালা (৬), অন্ন রায় (৪), সম রায় (২) ও কিশা মনি চাকমা (৪)।  

কিন্তু কী রোগে শিশুদের মৃত্যু হয়েছে, তা নিশ্চিত হতে না পারায় মৃত শিশুদের রক্তের নমুনা সংগ্রহ করে তাৎক্ষণিকভাবে ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়। যার ফলাফল দেওয়া হয় গত (২৭ আগস্ট) রাতে।  

ওই রিপোর্ট থেকেই নিশ্চিত হওয়া গেছে, হামে আক্রান্ত হয়ে মারা গেছে চট্টগ্রামের ত্রিপুরা পল্লীর ওই ৪ শিশু।  


অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর