বাংলা সাহিত্যে অবদানের জন্য পশ্চিমবঙ্গে সংবর্ধনা পেলেন অধ্যাপক স্বপ্নীল

বাংলা সাহিত্যে অবদানের জন্য পশ্চিমবঙ্গে সংবর্ধনা পেলেন অধ্যাপক স্বপ্নীল

অনলাইন ডেস্ক

পশ্চিমবঙ্গের হুগলী-চুঁচুড়া বইমেলা কমিটির পক্ষ থেকে বাংলাদেশের খ্যাতনামা লিভার রোগ বিশেষজ্ঞ অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীলকে বিশেষ সংবর্ধনা প্রদান করা হয়েছে। গত ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত ওই আয়োজনে বিশ্ব কবি মঞ্চের সভাপতি কবি পুলক কান্তি ধর এবং কলকাতার কবি মহুয়া দাসকেও সংবর্ধনা প্রদান করা হয়। এর আগে অধ্যাপক স্বপ্নীল ও অন্যান্যরা ১৪তম হুগলী-চুঁচুড়া বইমেলা ঘুরে দেখেন।

নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে অধ্যাপক স্বপ্নীল আশাবাদ ব্যক্ত করে বলেন, 'এপার বাংলা, ওপার বাংলা এবং বাঙালীর মধ্যে যে চিরায়ত সম্পর্ক পদ্মায়-গঙ্গায় বহমান, তা লেখায় আর বলায় আরও সুদৃঢ় হবে'।

গতকাল ১৮ ডিসেম্বর কলকাতায় নলিনী গুহ সভাগৃহে আয়োজিত বাংলাদেশ-ভারত কবিতা উৎসবে অধ্যাপক স্বপ্নীলকে লেখালেখির জন্য সংবর্ধনা প্রদান করে কলকাতার সামাজিক ও সাহিত্য সংগঠন পার্বত্য কাব্য। এই অনুষ্ঠানের বক্তব্যে বাংলাদেশ-ভারত মৈত্রিময় সম্পর্ককে দৃঢ়তর করায় কবিতা ও সাহিত্য চর্চা ও দুই বাংলার সাহিত্যসেবীদের মধ্যে আরও ঘনিষ্ঠ যোগাযোগের ওপর গুরুত্বারোপ করেন অধ্যাপক স্বপ্নীল। একই সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারত তথা পশ্চিমবঙ্গবাসীর অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন তিনি।

উল্লেখ্য অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের বর্তমান প্রধান।

পাশাপাশি তিনি জাপানের এহিমে বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি ও মেটাবোলজি বিভাগের ভিজিটিং অধ্যাপক এবং ভারতের অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সাইন্সেস, ঋষিকেশের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের বোর্ড অব স্টাডিজের সদস্য। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয় অঞ্চলের ভাইরাল হেপাটাইটিস, এইচআইভি-এইডস, এসটিআই সংক্রান্ত স্ট্র্যাটেজিক এন্ড টেকনিক্যাল এডভাইজারি গ্রুপেরও অন্যতম সদস্য।

অধ্যাপক স্বপ্নীল বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পোর্টালে নিয়মিত সমসাময়িক বিষয়ে কলাম লিখে থাকেন। তিনি অনুবাদ সাহিত্যেও সময় দেন। লেখালেখির জন্য তাকে বিশ্ব কবি মঞ্চ ‌‌'সৈয়দ মুজতবা আলী সাহিত্য পুরস্কার ২০২২' প্রদান করে।

তার প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে আছে অনুবাদ গ্রন্থ ড. হেনরি কিসিঞ্জারের ‘হোয়াইট হাউজ ইয়ারস’ অবলম্বনে ‘প্রেক্ষাপট : বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ এবং মেজর জেনারেল (অব.) লক্ষণ সিং-এর ‘ভিক্টরি ইন বাংলাদেশ’ অবলম্বনে ‘একাত্তরের বিজয়’। বই দু'টি প্রকাশিত হয় সাত সকাল প্রকাশনী থেকে ১৯৯৩ ও ১৯৯৪ সালে। মাওলা ব্রাদার্স প্রকাশ করেছে তার প্রবন্ধ সংকলন ‘সেকাল একালের কড়চা’, ‘এখন সময় বাংলাদেশের’, ‘পথ হারাবে না বাংলাদেশ’, ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’, ‘কোভিড-১৯’ ও ‘পদ্মা সেতু – অর্থনীতি উন্নয়ন ও অন্যান্য’ যথাক্রমে ২০১৮, ২০১৯, ২০২০, ২০২১ ও ২০২২ সালে আর মুক্তধারা থেকে প্রকাশিত হয়েছে ‘লিভার চিকিৎসায় নতুন সম্ভাবনা’ ২০১৮ সালে। তিনি বাংলা একাডেমির আজীবন সদস্য।