বেলারুশকে মহাকাশ এবং সামরিক ক্ষেত্রে সহযোগিতাসহ অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে চায় রাশিয়া

সংগৃহীত ছবি

বেলারুশকে মহাকাশ এবং সামরিক ক্ষেত্রে সহযোগিতাসহ অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে চায় রাশিয়া

অনলাইন ডেস্ক

প্রতিবেশী ও মিত্র দেশ বেলারুশকে মহাকাশ এবং সামরিক প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতায় রাশিয়া প্রস্তুত। তবে প্রাথমিকভাবে দেশটির সঙ্গে মস্কো অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে চায় বলে জানিয়ছেন রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন।

সোমবার (১৯ ডিসেম্বর) বেলারুশের প্রেসিডেন্ট আলেকসান্দ্র লুকাশেঙ্কোর সঙ্গে আলোচনার আগে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এ সময় পুতিন আরও বলেন, বেলারুশকে পারমাণবিকভাবে শক্তিশালী করতে মস্কো বিশেষ সহযোগিতা করতে প্রস্তুত।

একই সঙ্গে বৈজ্ঞানিক প্রকল্প এবং কর্মীদের প্রশিক্ষণে সহযোগিতা করবে রাশিয়া।

বেলারুশ শুধু রাশিয়ার ভালো প্রতিবেশী নয়, বরং সত্যিকারের বন্ধু রাষ্ট্র। তাই দেশটির সার্বিক অর্থনৈতিক সমস্যা সমাধানে মস্কো সহযোগিতার হাত বাড়িয়ে দেবে বলে জানান পুতিন।

সংবাদ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন, ২০২২ সালে প্রতিবেশী দেশটির সঙ্গে বাণিজ্য লেনদেন সর্বোচ্চ ৪০ বিলিয়ন ডলারে পৌঁছাবে।

গত বছরের তুলনায় দ্বিপাক্ষিক বাণিজ্য এক তৃতীয়াংশ বেড়েছে বলে জানান রুশ প্রেসিডেন্ট।

তিনি বলেন, ২০২১ সালে দুদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যে লেনদেন হয় ৩৮ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। যা চলতি বছরের প্রথম দশ মাসে লেনদেনের পরিমাণ গত বছরের তুলনায় ১০ শতাংশ বেড়েছে।

তবে বন্ধু রাষ্ট্র বেলারুশের সঙ্গে ‍‘সহযোগিতার সম্পর্ক’ বাণিজ্যিক ও অর্থনৈতিক ক্ষেত্রে মধ্যে সীমাবন্ধ রাখতে চায় না রাশিয়া। রুশ প্রেসিডেন্ট পুতিন ওই সংবাদ সম্মেলনে আরও বলেন, দেশটির মহাকাশ এবং সামরিক প্রযুক্তি খাতে সহযোগিতা করার পরিকল্পনা রয়েছে মস্কোর। এমনকি দেশটির প্রকৌশল গবেষণা এবং উচ্চপ্রযুক্তির শিল্পের বিকাশেও সহযোগিতা করবে রাশিয়া।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (২০ ডিসেম্বর) প্রতিশ্রুতি অনুযায়ী বেলারুশকে অত্যাধুনিক সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে রাশিয়া।

news24bd.tv/হারুন