রাজা চার্লসের মুখচ্ছবির নতুন ‘ব্যাংক নোটের’ নকশা প্রকাশ

সংগৃহীত ছবি

রাজা চার্লসের মুখচ্ছবির নতুন ‘ব্যাংক নোটের’ নকশা প্রকাশ

অনলাইন ডেস্ক

ব্রিটিশ রাজা চার্লসের মুখচ্ছবির নতুন ব্যাংক নোটের নকশা প্রকাশ করেছে ব্যাংক অব ইংল্যান্ড। ২০২৪ সালের মাঝামাঝি তা বাজারে পাওয়া যাবে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বর্তমানে রানি এলিজবেথের মুখচ্ছবি সম্বলিত ৫,১০, ২০ ও ৫০ পাউন্ডের নোটের নকশায় শুধুমাত্র নতুন রাজার ছবিটি যুক্ত করা ছাড়া আর কোনো পরিবর্তন আনা হয়নি।

১৯৬০ সালে রানি এলিজাবেথের মুখচ্ছবি সম্বলিত নোট বাজারে ছাড়া হয়।

কোনো রাজা বা রানির ছবি সম্বলিত সেই নোটও ছিল ইংল্যান্ডের ইতিহাসে প্রথম। স্কটল্যান্ড ও উত্তর আয়ার ল্যান্ড অবশ্য এই রাজতন্ত্র ধারার বাইরে নিজস্ব রীতিতে চলে। তাদের দেশে ব্যাংক নোটে তাই রাজা বা রানির মুখচ্ছবি অনুপস্থিত।

গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার বড়ছেলে তৃতীয় চার্লস রাজা হন।

এরপর থেকেই দেশটির রীতি অনুযায়ী কয়েন, ব্যাংকনোট, জাতীয়সংগীত এমনকি পাসপোর্টে পরিবর্তন নিয়ে আসার কথা জানানো হয়।

সেইরীতি অনুযায়ী রানির সব নোট পরিবর্তন করে তাতে রাজার মুখচ্ছবি সম্বলিত নোট বাজারে আসবে। একই সঙ্গে চালু থাকবে রানির মুখচ্ছবির নোটও। তবে নতুন কোনো নোটে আর রানির মুখয়ব আঁকা হবে না।

এ বিষয়ে দেশটির কেন্দ্রীয় ব্যাংক বলছে, শুধুমাত্র ছেঁড়াফাটা নোটগুলোর পরিবর্তন ও চাহিদার ভিত্তিতেই বাজারে এসব নতুন নোট তৈরি করা হবে,যাতে পরিবেশ ও অর্থনৈতিতে কোনো প্রভাব না পড়ে।

আর এমন একটি সময়ের সাক্ষ্য হওয়ায় গর্ববোধ করে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অ্যান্ড্রু বেইলি একে ‘গুরুত্বপূর্ণ মুহূর্ত’ হিসেবে বর্ণনা করেন। ইতোমধ্যেই রাজা চার্লসের ছবি সম্বলিত ৫০ পেন্সের (এক পাউন্ডের অর্ধেক) কয়েন বাজারে পাওয়া যাচ্ছে; ৪৯ লাখ নতুন এসব কয়েন পোস্ট অফিসের মাধ্যমে সারাদেশে পাঠানো হয়েছে।

news24bd.tv/আলী