ভারতের বিপক্ষে শেষ টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

সংগৃহীত ছবি

ভারতের বিপক্ষে শেষ টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

অনলাইন ডেস্ক

নতুন বছরের আগে শেষবারের মতো মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে টাইগাররা। কিন্তু চট্টগ্রাম টেস্টে বেশ বড় ব্যবধানে হার দেখেছে সাকিব আল হাসানের দল। তাই বছরের শেষটা রাঙাতেই চাইবে টাইগার শিবির।

আর এজন্য মিরপুরে ভারতের বিপক্ষে টেস্ট জয়ের বিকল্প নেই।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকালে মিরপুর শেরে-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

ইনজুরির কারণে এই টেস্টেও থাকছেন না টাইগার ওপেনার তামিম ইকবাল। তার পরিবর্তে ওপেনিংয়ে থাকছেন অভিষিক্ত টেস্টে সেঞ্চুরি পাওয়া জাকির হাসান।

ওপেনিংয়ে তার সঙ্গী হবেন নাজমুল হোসেন শান্ত।

দলে তিন স্পিনার রাখায় সাকিবের সঙ্গে স্পিন বিভাগে দেখা যেতে পারে মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামকে। মূলত টাইগার একাদশে থাকতে পারেন পাঁচ বোলার- সাকিব, তাইজুল, মিরাজ, খালেদ ও তাসকিন। এরপর মিডল অর্ডারে আছেন অভিজ্ঞ দুই ব্যাটার মুশফিকুর রহিম ও লিটন দাস।

যেহেতু সাকিব খেলবেন এবং বোলিং করবেন, তাই একাদশে নাসুম আহমেদের থাকার কোনো কারণ নেই। আর দুই পেসার খেলার সুযোগ পাওয়ার সম্ভাবনায় স্কোয়াডে থাকা থার্ড পেসার রেজাউর রহমান রাজারও খেলার সম্ভাবনা নেই।

এদিকে চট্টগ্রামে ব্যাটিং ও কিপিংয়ে খুবটা কার্যকরী ছিলেন না নুরুল হাসান সোহান। তাই ঢাকা টেস্টে তার থাকার সম্ভাবনা নেই। তার পরিবর্তে মাহমুদুল হাসান জয় আর মুমিনুল হকের সুযোগ হতে পারে। আবার ইয়াসির রাব্বি বাদ পড়লে বাড়তি ব্যাটিং বিবেচনায় দুজনেই সুযোগ পেতে পারেন। এক্ষেত্রে লিটন দাস কিপিং করতে পারেন।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : নাজমুল হোসেন শান্ত, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়/মুমিনুল হক, ইয়াসির রাব্বি, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, তাসকিন আহমেদ।

news24bd.tv/কামরুল