মুমিনুলের সেঞ্চুরি আক্ষেপ, বাংলাদেশ থামলো ২২৭ রানে

সংগৃহীত ছবি

মুমিনুলের সেঞ্চুরি আক্ষেপ, বাংলাদেশ থামলো ২২৭ রানে

অনলাইন ডেস্ক

প্রায় ২০ মাস পর সেঞ্চুরি হাঁকানোর সম্ভাবনা জাগিয়েছিলেন মুমিনুল হক। ৬ মাস পর একাদশে ফিরে মিরপুরে ভারতীয় বোলারদের বিপক্ষে একাই লড়ছিলেন তিনি। তবে মনোযোগ হারিয়ে ৮৪ রানে উপহার দিলেন নিজের উইকেট। তার বিদায়ের এক বল পরে বাংলাদেশও অলআউট।

আজ মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাকি ব্যাটারদের ব্যর্থতায় বাংলাদেশ অলআউট হয়ে গেছে ২২৭ রানেই।

আজ সোমবার সকালে টস জিতে ভারতের বিপক্ষে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। শুরুটা মন্দও হয়নি বাংলাদেশের। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা জাকির হাসান এবং নাজমুল হোসেন শান্তর উদ্বোধনী জুটি টেকে প্রায় সোয়া এক ঘণ্টা।

তবে মাত্র ৪ বলের ব্যবধানে দুজনে বিদায় নিলে চাপে পড়ে যায় স্বাগতিকরা। দ্বিতীয় ওভারে উমেশ যাদবের বলে সিরাজের হাতে ডিপ ফাইন লেগে জীবন পাওয়া জাকির ১৫ রান করে ফেরেন জয়দেব উনাদকাটের শিকার হয়ে। অভিষেকের ১২ বছর পর যা উনাদকাটের প্রথম টেস্ট উইকেট।

জাকির ফেরার পরের ওভারে অশ্বিনকে প্যাড-আপ করতে গিয়ে এলবিডব্লু হন শান্ত। রিভিউ নিয়েছিলেন, তবে উইকেটে ছিল আম্পায়ার্স কল। উইকেটের ধরনে নিজেকে অবশ্য দুর্ভাগা ভাবতেই পারেন বাংলাদেশ ওপেনার। তার ব্যাট থেকে আসে ২৪ রান। ৬ মাস পর একাদশে ফিরে মুমিনুলের প্রথম বাউন্ডারি শটটি ছিল দারুণ। কাভার ড্রাইভ রবিচন্দ্রন অশ্বিনকে চার মারার পর উনাদকাটকে ক্লিপ করে মারেন আরেকটি। পরের চার দিয়ে দুই অঙ্কে পৌঁছান মুমিনুল, আগের ১০ ইনিংস যিনি ফিরেছিলেন এক অঙ্কেই।

মুমিনুল উইকেটে নেমে স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করলেও, বাকিরা ভুগেছে কিংবা উইকেট হেলায় হারিয়ে এসেছে। মিরপুরে বাংলাদেশ প্রথম সেশনে উইকেট হারায় দুটিই। ২৮ ওভার শেষে ৮২ রান তুলে মধ্যাহ্নভোজে যায় স্বাগতিকরা। তবে বিরতি থেকে ফিরতেই চাপে পড়ে বাংলাদেশ। প্রথম বলেই উমেশ যাদবকে তুলে মারতে গিয়ে মিড-অফে ক্যাচ তোলেন সাকিব। ২০১৮ সালের পর প্রথমবার চারে আসা বাংলাদেশ অধিনায়ক ফেরেন ১৬ রান করে।

সাকিবের বিদায়ের পর মুমিনুল মুশফিকুর রহিমকে নিয়ে ৪৮ রানের জুটি গড়েন। উনাদকাটের দ্বিতীয় শিকার হওয়ার আগে ২৬ রান করেন মুশফিক। তিনি ফেরার পর মুমিনুল পান ফিফটির দেখা। উনাদকাটকে আপার কাটে চার মেরে গিয়েছিলেন ৪৬ রানে, পরের বলে কাট করে মারা আরেকটি চারে পূর্ণ করেন ক্যারিয়ারের ১৬তম ফিফটি। যে মাইলফলকের দেখা সাবেক বাংলাদেশ অধিনায়ক পেলেন বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুই টেস্টের পর প্রথমবার। মাঝে খেলেছেন ১১টি ইনিংস।

প্রথম দিন দ্বিতীয় সেশনে ১০২ রান তুললেও বাংলাদেশকে চাপে ফেলে দেয় সাকিব-মুশফিকের পর লিটন দাসকেও হারালে। উইকেটে এসে আগ্রাসী ব্যাটিং করতে থাকা লিটন অশ্বিনের বলে ফ্লিক করতে গিয়ে শর্ট মিডউইকেটে ক্যাচ দেন ২৬ বলে ২৫ রান করেই। বাংলাদেশ চা-বিরতিতে যায় ৫ উইকেটে ১৮৪ রান নিয়ে। চা বিরতি থেকে ফিরে মুমিনুল হাঁটছিলেন সেঞ্চুরির পথেই। তবে ৮৪ রান করে অশ্বিনের ক্যারম বলে বোকা বনে সাজঘরে ফেরেন তিনি। বল তাড়া করতে গেলেও, বল উল্টো তার গ্লাভসে লেগে চলে যায় উইকেটের পেছনে থাকা ঋষভ পন্থের কাছে।

এর আগে, মেহেদী হাসান মিরাজ ১৫ এবং নুরুল হাসান সোহান ৬ রানের বেশি করতে পারেননি। ৭৩তম ওভারের চতুর্থ বলে তাসকিন আহমেদ ফেরেন ১ রান করে। পরের ওভারে মুমিনুল নেন বিদায়। এর এক বল পর খালেদ আহমেদ খালি হাতে সাজঘরে ফিরলে ২২৭ রানেই থামে বাংলাদেশের প্রথম ইনিংস। ভারতের হয়ে চারটি করে উইকেট নিয়েছেন যাদব এবং অশ্বিন। বাকি দুই উইকেট গেছে উনাদকাটের ঝুলিতে।

news24bd.tv/সাব্বির