প্রতিটি জেলায় প্রতিবন্ধী স্কুল করার সিদ্ধান্ত 

সংগৃহীত ছবি

প্রতিটি জেলায় প্রতিবন্ধী স্কুল করার সিদ্ধান্ত 

অনলাইন ডেস্ক

প্রতিটি জেলায় একটি করে প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটি সদস্য সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, নাসরিন জাহান রত্না, বদরুদ্দোজা ফরহাদ হোসেন, আ. কা. ম. সরওয়ার জাহান এবং কাজী কানিজ সুলতানা অংশগ্রহণ করেন।

বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বৈঠকে অংশ নেন।
কমিটিতে প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯ এর আলোকে প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতি ও অন্তর্ভুক্তির ক্ষেত্রে সঠিক অনুসন্ধান করার ব্যাপারে পরামর্শ দেওয়া হয়।

প্রাথমিকভাবে প্রতিটি জেলায় একটি করে প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপন করে অন্যান্য আবেদন করা বিদ্যালয়গুলো তদন্ত করে গ্রেডিং করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।  

ক্ষুদ্র ঋণ পরিচালনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দিকনির্দেশনায় সমাজসেবা অধিদপ্তরের ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত পল্লী সমাজসেবা কার্যক্রমের (আরএসএস) এ দেশে প্রথম অনগ্রসর ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর দারিদ্র বিমোচনে যুগান্তকারী ভূমিকা সম্পর্কে বৈঠকে আলোচনা করা হয়।

বৈঠকে আরএসএস ও আরএমসসির কার্যক্রমে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার জোর তাগিদ দেওয়া হয়েছে।

এছাড়া সমাজকল্যাণ বিষয়ক আইন-২০১৯ ও এর অর্গানোগ্রামের ব্যাপারে পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tv/ইস্রাফিল