মার্টিনেজের উদযাপন অশ্লীল: ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী

সংগৃহীত ছবি

মার্টিনেজের উদযাপন অশ্লীল: ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে একটা নামই বারবার ভুগিয়েছে। লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনা যখন সহজ এক জয়ের পথে, তখনই মাঠে ঝড় তোলেন কিলিয়ান এমবাপ্পে। দেড় মিনিটের ব্যবধানে দুটি গোল করে ফ্রান্সকে ফেরান ম্যাচে। এরপর অতিরিক্ত সময়ে লিওনেল মেসির গোলে আর্জেন্টিনা আবার যখন বিশ্ব জয়ের পথে, তখন সেই এমবাপ্পে আবারও গোল করে ফ্রান্সকে ফেরান ম্যাচে।

ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে এমবাপ্পে নিজে গোল করেছেন। তবে তার দুই সতীর্থ অরিলিয়ে চুয়ামেনি এবং কিংসলে কোমান হন ব্যর্থ। কোমানের শট ধরে ফেলেন আর্জেন্টিনার গোলরক্ষক।

আর চুয়ামেনির শট চলে যায় পোস্টের বাইরে দিয়ে।  ফলে বিশ্বকাপ ওঠে আর্জেন্টিনার হাতে।

এমবাপ্পের কারণে অবশ্যই সেদিন জয় বিলম্বিত হয় আর্জেন্টিনার। একটা সময় তো মনে হচ্ছিল এমবাপ্পে মেসিদের হাতের মুঠোয় থাকা ম্যাচটাই নিয়ে যাচ্ছেন। শিরোপা জয়ের পর আর্জেন্টিনার বাঁধভাঙা উল্লাসে তাই বারবার উঠে আসে এমবাপ্পের নাম। তাকে ব্যঙ্গ করে যেন পরম আনন্দ পাচ্ছিল আর্জেন্টিনার ফুটবলাররা। বিশেষ করে ফাইনালে আর্জেন্টিনার নায়ক এমিলিয়ানো মার্টিনেজ! 

ফাইনালে জয় নিয়ে লকার রুমে ফেরার পর আর্জেন্টাইন খেলোয়াড়েরা দল বেঁধে নেচে-গেয়ে জয় উদযাপনের সময় এমবাপ্পের জন্য ‘এক মিনিটের নীরবতা’ ঘোষণা দিয়ে মজা করেন এমিলিয়ানো। পরে আর্জেন্টিনায় যাওয়ার পরও এমবাপ্পেকে নিয়ে আরেক দফা ঠাট্টায় মেতে ওঠেন তিনি। বুয়েনস এইরেসে ছাদখোলা বাসে এমিলিয়ানোর হাতে এমবাপ্পের মুখোশ লাগানো একটি পুতুল দেখা যায়।  

আর্জেন্টাইন গোলরক্ষকের এমন উদযাপনে ক্ষুব্ধ ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ) এরইমধ্যে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) কাছে লিখিত অভিযোগ দিয়েছে। এফএফএফ'এর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয় উদযাপন নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন দেশটির ক্রীড়ামন্ত্রী অ্যামিলি ওদিয়া-কাস্তেরা। কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে মজা করার ধরনকে ‘অশ্লীল’ উল্লেখ করে আর্জেন্টিনাকে ‘অমার্জিত বিজয়ী’ অভিহিত করেছেন তিনি।

ফরাসি রেডিও স্টেশন আরটিএলের সঙ্গে সাক্ষাৎকারে ফ্রান্সের ক্রীড়ামন্ত্রীও প্রতিদ্বন্দ্বিতামূলক ফাইনালের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘আমাদের দল জানত, তারা শোভনীয় একটি লড়াইয়ে হেরেছে। কিন্তু জয়ের পর আর্জেন্টিনা দল যেভাবে আচরণ করেছে, সেটা ম্যাচের সঙ্গে যায় না। আমার কাছে ব্যাপারটা দুঃখজনক লেগেছে। এটা (উদযাপন) ছিল স্রেফ অশ্লীল, অমার্জিত এবং উপলক্ষের সঙ্গে বেমানান। ’

ফাইনালে হ্যাটট্রিক করা ফরাসি ফরোয়ার্ড এমবাপ্পেকে নিয়ে মজা করায় বিশেষভাবে মার্তিনেজের নামও নিয়েছেন ফরাসি ক্রীড়ামন্ত্রী, ‘এই এমিলিয়ানো মার্টিনেজ ছেলেটা নিজেকে বিশেষ একজন হিসেবে তুলে ধরতে পারেনি। এটা আরও বেদনাদায়ক। ’

news24bd.tv/সাব্বির