নানা আয়োজনে বড়দিন উদযাপন, করোনামুক্তির প্রার্থনা

চট্টগ্রামে বড়দিন উদযাপন

নানা আয়োজনে বড়দিন উদযাপন, করোনামুক্তির প্রার্থনা

অনলাইন ডেস্ক

সারাবিশ্বের মানুষের মঙ্গল কামনা এবং দেশ ও জাতির শান্তির জন্য প্রার্থনার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন। একইসঙ্গে মহামারি করোনাভাইরাস থেকে বিশ্বকে মুক্ত করার জন্য গির্জায় গির্জায় প্রার্থনা করা হয়েছে। রোববার (২৫ ডিসেম্বর) সকাল থেকেই রাজধানী ঢাকা, বন্দর নগরী চট্টগ্রাম, রাজশাহী, গাজীপুর; ঢাকার সাভার, আশুলিয়া, ধামরাইসহ দেশের বিভিন্ন এলাকার গির্জা ও উপাসানালয়ে প্রার্থনার মধ্য দিয়ে ধর্মীয় উৎসব পালন করছেন খ্রিস্টান ধর্মাবলম্বীরা।

দিনটি উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশে খ্রিস্টধর্মাবলম্বীদের ধর্মীয় প্রতিষ্ঠান গির্জাগুলো সাজানো হয়েছে নতুন আঙ্গিকে।

গতকাল শনিবার সন্ধ্যা থেকে বিভিন্ন গির্জা এবং তারকা হেটেলগুলোতে ব্যবস্থা করা হয়েছে আলোকসজ্জার।

রাজধানী
রোববার (২৫ ডিসেম্বর) রাজধানীর কাকরাইলে সেন্ট মেরি ক্যাথিড্রাল চার্চে গান ও প্রার্থনার মাধ্যমে বড়দিন উদযাপন শুরু হয়।
সকাল ৭টা ও ৯টায় তেজগাঁও চার্চে এবং সকাল ৮টায় রমনা সেন্ট ম্যারিস ক্যাথিড্রালে প্রার্থনার ব্যবস্থা রাখা হয়। এছাড়া সারাদিনই গির্জাগুলোতে ভক্তদের আসার সুযোগ রয়েছে।

বড়দিনের প্রার্থনা মূলত শুরু হয় পূর্বসন্ধ্যা থেকে। রাজধানীর গির্জাগুলোতেও নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।  
বড়দিন উপলক্ষে আজ সরকারি ছুটি। দিনটি উপলক্ষে অনেক খ্রিস্টান পরিবারে কেক তৈরি করা হয়েছে। আছে বিশেষ খাবারের আয়োজন।  

সাভার

বড়দিন উপলক্ষে সাভারের গির্জাগুলো ফুল, রঙিন কাগজ আর ঝিকিমিকি আলোয় সাজানো হয়েছে। কাটা হয়েছে বড়দিনের কেক। গতকাল রাত থেকেই উৎসবে মেতে ওঠেন খ্রিস্টান ধর্মাবলম্বীরা। সাভারের চার্চগুলোতে প্রার্থনার পাশাপাশি বর্ণিল আলোকসজ্জায় সাজানো বড়দিনের ক্রিসমাস ট্রি ও স্বজনদের সমাধি ফুলে ফুলে ঢেকে দেওয়া হয়। সেখানে প্রদীপ ও আগরবাতি জ্বালিয়ে প্রয়াত স্বজনদের স্মরণ করেন তারা।  

শনিবার রাত ১১টায় বিভিন্ন গির্জা ও উপাসনালয়ে প্রার্থনার মধ্য দিয়ে শুরু হয় বড়দিন উদযাপন। সেখানে মঙ্গলবাণী পাঠের মাধ্যমে নিজের পরিশুদ্ধি এবং জগতের সব মানুষের জন্য মঙ্গল কামনা করা হয়।

সাভারের ধরেন্ডা ক্যাথলিক চার্চে সকালে থেকে খ্রিস্টান ধর্মাবলম্বীরা এ উপলক্ষে দিনব্যাপী নানা উৎসব পালন করে। বড়দিন উপলক্ষে খ্রিস্টানভক্তরা গির্জায় আরাধনা করেন। ক্যাথলিক চার্চে পৌরহিত্য করেন ফাদার গাব্রিয়েল কোড়াইয়া সকাল সাড়ে ৯টার গির্জায় বিশেষ প্রার্থনা দিয়ে দিনের শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন রেভা ফাদার আলবাট টমাস রোজারিও, ঢাকা জেলা পুলিশ সুপার আসাদুজামান, সাভার সদর ইউনিয়নের চেয়ারম্যান সোহেল রানা, বিরুলিয়ার চেয়ারম্যান সেলিম মণ্ডল , সহ-সভাপতি পিকস্তা, সাধারণ সম্পাদক প্রতাপ গমেজ প্রায় সব পরিবারেই কেক, পিঠা, পোলাও-বিরিয়ানিসহ বিভিন্ন সুস্বাদু ও উন্নত মানের খাবারের আয়োজন করা হয়েছে।
চট্টগ্রাম
বন্দরনগরী চট্টগ্রামে উৎসবমুখর ও বর্ণিল আয়োজনে পালিত হচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বড়দিন। রোববার (২৫ ডিসেম্বর) ভোর থেকে গির্জায় প্রার্থনা ও নানা অনুষ্ঠানমালার মধ্য দিয়ে বড়দিন উদযাপন শুরু হয়েছে।  

ভোরে চট্টগ্রাম নগরীর পাথরঘাটার সবচেয়ে বড় গির্জা পবিত্র জপমালা রানির গির্জায় প্রার্থণার মধ্য দিয়ে বড়দিনের কর্মসূচির সূচনা হয়। হাজারো নারী পুরুষ, শিশু-কিশোর এই প্রার্থনায় অংশ নেন। এছাড়া নগরীর জামালখান ও পাহাড়তলী ক্যাথলিক চার্চে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

এদিকে বড়দিন উপলক্ষে ঘরে ঘরে সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি। আয়োজন করা হয়েছে ভালো খাবারে অতিথি আপ্যায়নের। নগরীর অভিজাত তারকা হোটেলগুলোতেও ক্রিসমাস ট্রি’র পাশাপাশি সান্তা ক্লজ এর উপহার বিতরণসহ নানা আয়োজন রাখা হয়েছে।  

নগরীর তারকা হোটেল দ্য পেনিনসুলা চিটাগাং বর্ণাঢ্য আয়োজনে ক্রিসমাস ডে উদযাপন করছে। আজ সকাল থেকেই উপহারের সঙ্গে অতিথিদের স্বাগত জানাচ্ছে সান্তা ক্লজ, সুসজ্জিত ও নান্দনিকভাবে সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি। পেনিনসুলা লেগুনা রেস্টুরেন্টে বড়দিনের রাজকীয় বাফেট আয়োজনের পাশাপাশি পেনিনসুলার সিরাস স্কাই ডাইনিং এবং সেইন্টস ক্যাফেতে বিশেষ ক্রিসমাস প্লেটারের আয়োজন রাখা হয়েছে।  

এদিকে বড়দিন উপলক্ষে চট্টগ্রামে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ। বড়দিনে অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটি গির্জায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

রাজশাহী

রাজশাহীতে উৎসবমুখর পরিবেশে বড় দিন উদযাপন করা হচ্ছে। বড়দিন উপলক্ষে রাজশাহীর ডিঙাডোবায় অবস্থিত উত্তম মেষপালক ক্যাথিড্রাল গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

সকালে উপদেশ ও প্রার্থনা পরিচালনা করেন রাজশাহী বিভাগীয় ধর্মপ্রদেশের প্রধান বিশপ জেরভার রোজারিও।  সকাল সাড়ে ৭টায় ও সকাল ৯টায় প্রার্থনা হয়। প্রার্থনায় বিশ্ব শান্তি কামনা করা হয়।

যিশুর জন্মদিন উপলক্ষে ভালো খাবার ও কেক আয়োজন করা হয় প্রতিটি পরিবারে। সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গাজীপুর 

গাজীপুরে প্রার্থনা সংগীত, সমবেত প্রার্থনাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয় বড় ধর্মীয় উৎসব যিশু  খ্রিস্টের জন্মদিন উদযাপিত হচ্ছে।  

জেলা শহরের কালীগঞ্জের খ্রিস্টান পল্লি খ্যাত নাগরী এলাকায় টলেন্টিনুর সাধু নিকুলাস গীর্জায় সমবত প্রার্থনার মধ্য দিয়ে সকাল সাড়ে ৬টা শুরু হয় যিশু খ্রিস্টের জন্মদিনের উৎসব। আগত সব শ্রেণি-পেশার যিশু ভক্তরা সবার মাঝে ভ্রাতৃত্ব ও সৌহার্দ্য বিনিময় করন। গির্জায় আয়োজন করা হয় বৃহৎ প্রার্থনা সভা।

news24bd.tv/ইস্রাফিল