শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ১৬ ঘন্টা ১৭ মিনিট আগে

বিশ্বব্যাপী ফেসবুক ভিডিও স্ট্রিমিংয়ের যাত্রা শুরু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিশ্বব্যাপী ফেসবুক ভিডিও স্ট্রিমিংয়ের যাত্রা শুরু

ওয়াচ নামের ফেসবুক ভিডিও স্ট্রিমিং সার্ভিসটি অবশেষে বিশ্বের সব দেশে চালু হয়েছে। যুক্তরাষ্ট্রে চালু হওয়ার এক বছরেরও বেশি সময় পর বিশ্বের সব ফেসবুক ব্যবহারকারীর জন্য এটি অবমুক্ত করে দেওয়া হলো।এখন থেকে ব্যবহারকারীরা সব ধরনের ভিডিও দেখতে পাবেন। 

প্রতিষ্ঠিত ব্যান্ড থেকে শুরু করে উঠতি তারকাদের ভিডিও দেখা যাবে এখানে। এছাড়া নিউজ ফিড থেকে সেভ করা ভিডিওগুলোও এই স্ট্রিমিং সার্ভিসে পাওয়া যাবে।

আজ (২৯ আগস্ট, বুধবার) থেকে এই সেবাটি সব ব্যবহারকারীর জন্য চালু হলেও কারিগরি সমস্যার কারণে অনেকে সেবাটি নাও পেতে পারেন।তবে শুরুতে এমন সমস্যা হলেও ভবিষ্যতে এমনটি থাকবে না।

ফেসবুক ভিডিও স্ট্রিমিং সার্ভিস ওয়াচকে এরই মধ্যে ইউটিউবের প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা শুরু হয়ে গেছে। তবে এটা গুগলের মালিকানাধীন ইউটিউবের পাশাপাশি নেটফ্লিক্স, অ্যামাজন ভিডিও, বিবিসি আই প্লেয়ার এবং ফেসবুকের মালিকানাধীন আরেক প্রতিষ্ঠান ইনস্টাগ্রাম টিভির সঙ্গে প্রতিযোগিতা করবে।

অবশ্য গেল এক বছরে যুক্তরাষ্ট্রে তেমন একটা সাড়া ফেলতে পারেনি ওয়াচ। এমনকি এখনও পর্যন্ত এই সেবার নামও শোনেননি অনেকে। 

ডিফিউশন গ্রুপের এক জরিপে ১ হাজার ৬৩২ জন প্রাপ্ত বয়স্ককে ওয়াচ সম্পর্কে জিজ্ঞেস করা হয়েছিল। এর মধ্যে ৫০% অংশগ্রহণকারী জানিয়েছিলেন, তারা ওয়াচের নাম কখনও শোনেননি। জরিপে অংশ নেওয়াদের মধ্যে মাত্র ১৪ঁ সপ্তাহে একবার ওয়াচ ব্যবহার করে এসেছেন।

 

 

সূত্র: বিবিসি, স্কাই নিউজ

অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য