বাংলাদেশের টেস্ট দলে আলাদা কোচিং স্টাফ

সংগৃহীত ছবি

বাংলাদেশের টেস্ট দলে আলাদা কোচিং স্টাফ

অনলাইন ডেস্ক

সাদা এবং লাল বলের ক্রিকেটে ইংল্যান্ডের আলাদা কোচিং স্টাফ রয়েছে। দলটি এই রাস্তায় হেঁটে পাচ্ছে নিয়মিত সাফল্য। টেস্টে তো ইংলিশরা রীতিমতো ঝড় তুলে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করছে। দলটি কিছুদিন আগে জিতেছে টি২০ বিশ্বকাপও।

এবার একই পথে হাঁটতে পারে বাংলাদেশও। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস দিয়েছেন সে আভাসই।

অক্টোবর-নভেম্বরে হওয়া অস্ট্রেলিয়া টি২০ বিশ্বকাপে বাংলাদেশ খেলেছিল শ্রীধরন শ্রীরামের অধীনে। তার সঙ্গে চুক্তি ছিল ওই বিশ্বকাপ পর্যন্তই।

সবকিছু ঠিক থাকলে তিনি আবার ফিরতে পারেন একই দায়িত্ব নিয়ে। রাসেল ডমিঙ্গোর অধীনে এই ফরম্যাটে বাংলাদেশ ভালো খেলছিল না বলেই শ্রীরামকে টেকনিক্যাল কনসালটেন্ট করে আনা হয় টি২০’র জন্য। এবার টেস্টের বেলায়ও একই কাজ করতে পারে বিসিবি।

টি২০’এ মতো টেস্টেও বাংলাদেশের চেহারা বড্ড বিবর্ণ। এ বছর টাইগাররা টেস্টে জিতেছে মাত্র একটি। সবশেষ এবার ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজ হার। ০-২ ব্যবধানে পরাজয় নিয়েই বছর শেষ করতে হলো বাংলাদেশ দলকে। তাই তো টাইগারদের টেস্ট ক্রিকেটকে উন্নতির জন্য কোচিং প্যানেলেও পরিবর্তন আনার আভাস জালাল ইউনুসের।

রোববার ভারতের বিপক্ষে সিরিজ হারের পর গণমাধ্যমের মুখোমুখি হয়ে কোচিং প্যানেল নিয়ে ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান বলেছেন, ‘এটাকে (টেস্ট) আকর্ষণীয় করার জন্য আমরা অনেক চেষ্টা করছি। টেস্ট দলের জন্য সামনে আমরা কিছু পরিবর্তন আনবো কোচিংয়ে, যাতে টেস্ট দলটাকে আরও উন্নত করা যায়। এ কারণে আমরা ম্যাচ ফিও বাড়িয়েছি। যাতে তারা মনে না করে টি২০ বা ওয়ানডের থেকে টেস্টে আকর্ষণ কম। এটাকে আরও আকর্ষণীয় করতে হবে। এ বছর ঘরোয়া টুর্নামেন্টগুলো ভালো হয়েছে। আমাদের আরও ভালো করতে হবে। আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে হবে, উইকেটগুলোও ভালো ছিল। ’

এ সময় লঙ্গার ভারসনকে বেশ গুরুত্ব সহকারে নেওয়ার কথাই জানিয়েছেন ক্রিকেট জালাল ইউনুস। তিনি বলেন, ‘আমরা শুধু আজকে না অনেক আগে থেকেই বলছি। টেস্টকে আমরা সবচেয়ে বেশি প্রায়োরিটি (প্রাধান্য) দিচ্ছি। লঙ্গার ভার্সনকে আমাদের প্রায়রিটি দিতেই হবে। যদি আমরা লঙ্গার ভার্সনে ভালো খেলি তাহলে বাকি যে ফরম্যাটগুলো আছে টি২০, ওয়ানডেতে আমরা আরও ভালো করতে পারবো। লঙ্গার ভার্সনে আমাদের ভালো করতেই হবে। ’

news24bd.tv/সাব্বির