অতিরিক্ত সচিব হলেন ১৫৪ কর্মকর্তা

প্রতীকী ছবি

অতিরিক্ত সচিব হলেন ১৫৪ কর্মকর্তা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পদোন্নতি পেয়ে অতিরিক্ত সচিব হলেন প্রশাসনে ১৫৪ কর্মকর্তা । তারা সবাই যুগ্মসচিব হিসেবে কর্মরত ছিলেন। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বুধবার গভীর রাতে পদোন্নতির আদেশ জারি করা হয়েছে।

এর আগে নির্বাচনকে সামনে রেখে জনপ্রশাসনে তিনস্তরে পদোন্নতির গুঞ্জন শোনা যাচ্ছিল।

অবশেষে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি চূড়ান্ত হলো। বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) এই ১৫৪ কর্মকর্তাকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়েছেন। তবে তাদের পদায়ন করা হয়নি।

এখন প্রশাসনে অতিরিক্ত সচিবের সংখ্যা হলো ৬২৯ জন।

তবে এই অতিরিক্ত সচিবের স্থায়ী পদের সংখ্যা ১২১টি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, প্রশাসনে অতিরিক্ত সচিব হিসেবে এমনিতেই নিয়মিত পদের চেয়ে বেশি সংখ্যক কর্মকর্তা রয়েছেন। তারওপর আবার পদোন্নতি দেয়া হলো। এতে প্রশাসনে আরও বিশৃঙ্খলা দেখা দেবে। পদোন্নতি পাওয়ার পরও অনেককে নিচের পদে কাজ করতে হবে।

১৫৪ জনকে অতিরিক্ত পদে পদোন্নতি দেয়া হলেও অনেকে পদোন্নতি বঞ্চিত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। সবধরনের যোগ্যতা থাকার পরও পদোন্নতি পাননি বলে দাবি করেছেন কয়েক জন যুগ্ম-সচিব।

নিয়মিত পদ না থাকায় পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত সচিবদের বেশিরভাগকেই পদোন্নতির আগে যেখানে ছিলেন ওই কর্মস্থলেই থাকবেন, অর্থাৎ ইনসিটু রাখা হবে।

‘সরকারের উপ-সচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ বলা হয়েছে, অতিরিক্ত সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ৩০ শতাংশ অন্যান্য ক্যাডারের যুগ্ম-সচিব পদে কর্মরতদের বিবেচনায় নিতে হবে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর