ওয়ার্নের নামে দেওয়া হবে বর্ষসেরার পুরস্কার

সংগৃহীত ছবি

ওয়ার্নের নামে দেওয়া হবে বর্ষসেরার পুরস্কার

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার বক্সিং ডে টেস্ট দেখতে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) হাজির ৬৪ হাজার ৮৭৬ জন দর্শক। যাদের বেশিরভাগের মাথায় ছিল ‘ফ্লপি হ্যাট’ আর ঠোঁটে জিংক ক্রিম। সোমবার দর্শকরা সবাই যেন শেন ওয়ার্ন হতে চাইলেন। তার পেছনে কারণও আছে।

কিংবদন্তি লেগ স্পিনারের মৃত্যুর পর এমসিজিতে যে এটাই প্রথম টেস্ট।

এ বছরের মার্চে ৫২ বছর বয়সে না ফেরার দেশে পারি জমান শেন ওয়ার্ন। থাইল্যান্ডের এক রিসোর্টে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। ঘরের মাঠ এমসিজিতে আজ ওয়ার্নকে তাই শ্রদ্ধা জানানো হয়।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে ‘ফ্লপি হ্যাট’ পরে মাঠে নামেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। এর আগে, ক্রিকেট অস্ট্রেলিয়াও দিয়েছে গুরুত্বপূর্ণ এক ঘোষণা। এখন থেকে শেন ওয়ার্নের নামে বর্ষসেরা পুরুষ টেস্ট ক্রিকেটারের পুরস্কার দেবে তারা। পুরস্কারটি ওয়ার্ন জিতেছিলেন ২০০৬ সালে।

টেস্ট চলাকালীন অস্ট্রেলিয়া সময় বিকাল ৩টা ৫০ মিনিটে সমর্থকরা দাঁড়িয়ে আবারও সম্মান জানান ওয়ার্নকে। কেননা অস্ট্রেলিয়ার ৩৫০ তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছিল ওয়ার্নের। মাঠের চার পাশে তখন কেবল শোনা যাচ্ছিল ‘ওয়ার্নি, ওয়ার্নি’ স্লোগান। তা দেখে বিমোহিত ওয়ার্নের ছেলে জ্যাকসন ওয়ার্ন। তিনি বলেন, ‘এই সুখের পরিমাণ দুঃখের দশগুণ বেশি। সবার মুখে জিংক ক্রিম, মাথায় ফ্লপি হ্যাট দেখে অবিশ্বাস্য লাগছে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানুষের সামনে, শেন ওয়ার্ন স্ট্যান্ডের সামনে থাকাটা অসাধারণ। ’

ওয়ার্নের নামে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার দেওয়া প্রসঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী বলেন, ‘অস্ট্রেলিয়ার ইতিহাসে সর্বকালের সেরাদের একজন হিসেবে ও উপযুক্ত হিসেবে চিরকালের জন্য এই পুরস্কারটি তার নামে করে টেস্ট ক্রিকেটে তার অসাধারণ অবদানকে স্বীকৃতি দিয়েছি আমরা। ’

এদিকে, ওয়ার্নকে শ্রদ্ধাঞ্জলি দেওয়ার দিনে দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের কচুকাটা করেছেন স্বাগতিক বোলাররা। বক্সিং ডে টেস্টের প্রথম দিনে দক্ষিণ আফ্রিকা অলআউট হয়ে যায় মাত্র ১৮৯ রানেই। ক্যামেরন গ্রিন ২৭ রান দিয়ে একাই নেন পাঁচ উইকেট। বিপরীতে ১ উইকেটে ৪৫ রান নিয়ে দিনশেষ করেছে অস্ট্রেলিয়া। শততম টেস্ট খেলতে নামা ডেভিড ওয়ার্নার ৩২ রান ও মার্নাস লাবুশেন ৫ রানে ক্রিজে টিকে আছেন। প্রোটিয়াদের হয়ে একমাত্র উইকেটটি কাগিসো রাবাদার। উসমান খাঁজাকে ১ রানের বেশি করতে দেননি এই পেসার।

news24bd.tv/সাব্বির