ঐক্য ন্যাপের উদ্যোগে বিজয় দিবসের আলোচনা সভা

ঐক্য ন্যাপের উদ্যোগে বিজয় দিবসের আলোচনা সভা

প্রেস বিজ্ঞপ্তি

ঐক্য ন্যাপের উদ্যোগে সোমবার বিকেল ৪টায় শাহবাগের কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনের প্রেসিডিয়াম সদস্য আব্দুল মুনায়েম নেহেরুর সভাপতিত্বে বিজয় দিবসের আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

সভা সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক এড. আসাদুল্লাহ তারেক। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ঐক্য ন্যাপ সভাপতি মণ্ডলীর সদস্য অ্যাডভোকেট এসএমএ সবুর, নাসিরুল ইসলাম জুয়েল, যুগ্ম সাধারণ সম্পাদক হারুনার রশিদ ভুঁইয়া, যুব নেতা আব্দুল হালিম বিপ্লব, রাশেদ ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক সাহাবউদ্দিন আহমেদ প্রমুখ।

সভায় সংগঠনের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য (ভার্চুয়াল) বলেন, ‘রক্ত-অশ্রু-আগুনের সাগর পাড়ি দেয়া স্বাধীনতার চেতনা তথা বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ আজ বিবর্ণ ও মলিন।

বৈষম্যমুক্ত সমাজের প্রতিশ্রুতির জায়গাটি দখল নিয়েছে অতিধনীরা। ক্ষমতা ও অর্থের কাছে রাজনীতি আজ জিম্মি। ধর্মীয় ও জাতীয় সংখ্যালঘু জনগণের সমতার অধিকার নিশ্চিত হয়নি। সর্বোপরি মুক্তিযুদ্ধের মূল চেতনা মানুষের গণতান্ত্রিক অধিকার আর শ্রমিক-কৃষক-জনগণের ক্ষমতায়ন আজও উপেক্ষিত।
অবাধ, সুষ্ঠু নির্বাচন আর গণতান্ত্রিক অধিকারের ক্ষেত্রে 'ক্ষমতার মালিক জনগণ' আজও অনেকাংশে মালিকানাহীন। তাই মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনাবাহী বাম, প্রগতিশীল, গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে ঘুরে দাঁড়াতে ও গণ প্রতিরোধ গড়ে তুলতে হবে।

সাধারণ সম্পাদক আসাদুল্লাহ তারেক বলেন, মূলত জাতীয় জীবনে সমৃদ্ধি অর্জন সমাজের সকল শ্রেণি-পেশার মানুষদের নাগরিক অধিকার নিশ্চিত করা না গেলে বিজয়ের সার্থকতা থাকে না। স্বাধীনতা পরবর্তী সময় থেকেই দেশে ধনী-গরীবের পাহাড়সম বৈষম্য তৈরি করা হয়েছে। সময়ের ব্যবধানে দেশের কতিপয় স্বার্থান্বেষী মহলের আঙুল ফুলে কলা গাছ হওয়াটা প্রমাণ করে এখনো প্রকৃত বিজয় প্রতিষ্ঠিত হয় নি। দেশে সাধারণ নির্বাচন ঘনিয়ে আসলেই সাধারণ মানুষ তাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ে। দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নিপীড়ন নেমে আসে। এই অবস্থা প্রমাণ করে দেশটি এখনো পাকিস্তানী ভাবাদর্শের মাফিয়াদের কবল থেকে নিষ্কৃতি লাভ করেনি। এই অশুভ শক্তির কবল থেকে পরিত্রাণের একমাত্র উপায় মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক, প্রগতিশীল, গণতান্ত্রিক শক্তির ঐক্যবদ্ধ হয়ে কর্মসূচি ভিত্তিক বৃহত্তর ঐক্য গড়ে তোলার আহ্বান জানান।

এছাড়াও গতকাল শাহবাগ চত্বরে প্রচার পত্র বিলির সময় সামাজিক আন্দোলনের অভিভাবক এম এনামুল হকের উপর দুর্বৃত্তদের হামলার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে তাদের বিচারের আওতায় এনে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য নেতৃবৃন্দ আহ্বান জানান।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক