রাজনৈতিক নিষেধাজ্ঞার শিকার রোনালদো: তুরস্ক প্রেসিডেন্ট

সংগৃহীত ছবি

রাজনৈতিক নিষেধাজ্ঞার শিকার রোনালদো: তুরস্ক প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

কাতারে সম্ভবত শেষ বিশ্বকাপটা খেলে ফেলেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সামনের ফেব্রুয়ারিতে ৩৮-এ পা রাখতে যাওয়া রোনালদোর কাতারে সময়টা কেটেছে খুবই বাজে। গ্রুপ পর্বের প্রথম তিন ম্যাচে তিনি ছিলেন শুরুর একাদশে। কিন্তু নকআউট পর্বে উঠতেই বেঞ্চে জায়গা হয় তার।

এরপর তো পর্তুগাল বাদ পড়ে আসরের কোয়ার্টার ফাইনাল থেকে। মরক্কোর কাছে হারের দিন বদলি হিসেবে মাঠে নামানো হয়েছিল রোনালদোকে। তবে দলকে শেষ চারের টিকিট এনে দিতে পারেননি তিনি।

কাতার বিশ্বকাপে রোনালদো গোল করেছেন মাত্র একটি।

সেটাও পেনাল্টি থেকে। এরপর থেকে রোনালদো ছিলেন নিজের ছায়া হয়ে। পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোস তাই দলের অধিনায়ককে বেঞ্চে পাঠিয়ে দেন। যদিও তুরস্ক প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলছেন ভিন্ন কথা। তার মতে, পারফরম্যান্স নয়, রাজনীতির শিকার হয়েছেন এই ফুটবলার।

এরদোয়ান বলেছেন, ‘ওরা রোনালদোকে কাজে লাগায়নি। দুর্ভাগ্যবশত, তারা তার ওপর রাজনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। ম্যাচের মাত্র ৩০ মিনিট বাকি থাকতে রোনালদোর মতো একজন ফুটবলারকে মাঠে পাঠানো হয়েছে। এটি তার মনস্তত্ত্বকে নষ্ট করেছে এবং তার তেজোদীপ্ততা কেড়ে নিয়েছে। রোনালদো এমন একজন ব্যক্তি, যিনি ফিলিস্তিনের পক্ষে দাঁড়িয়েছেন। ’

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে রোনালদোর তরফ থেকে কখনো প্রকাশ্যে কোনো মন্তব্য আসেনি। তবে এরদোয়ানের কথার মতো অনলাইনে অনেক সময় এ সংক্রান্ত ভুয়া খবর ছড়িয়েছে। নিজের গোল্ডেন বুট পুরস্কার নিলামে তোলার পর ফিলিস্তিনিদের জন্য রোনালদোর দেড় মিলিয়ন ইউরো দান করার একটি খবর ব্যাপকভাবে প্রচারিত হয়েছিল। ২০১৯ সালে রোনালদোকে প্রতিনিধিত্বকারী একটি স্পোর্টস ম্যানেজমেন্ট কোম্পানি ওই অভিযোগ আবার প্রত্যাখ্যান করে।

রোনালদোর স্প্যানিশ ভাষায় ‘টুগেদার উইদ দ্য ফিলিস্তিনি’ লেখা একটি ছবিও অনলাইনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল।  তবে সেটিও ছিল ভুয়া।  রোনালদোর কাঁধে ফিলিস্তিনি স্কার্ফ পরা একটি ছবি রয়েছে। তবে সেটি আসলে তাকে পরানো হয়েছিল ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশনের তরফে। ওই অনুষ্ঠানে ফিলিস্তিনি অ্যাসোসিয়েশন প্রধান জিব্রিল রাজউবের পাশেই দাঁড়িয়েছিলেন তিনি।  

বেশ কয়েকজন ইসরায়েলি মন্ত্রীর সঙ্গেও দেখা করেছেন এই পর্তুগিজ তারকা। সাবেক ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজের সঙ্গেও তার ছবি রয়েছে। সেখানে তাকে ইসরায়েলি মন্ত্রীকে নিজের একটি ফুটবল শার্ট উপহার দিতে দেখা যায়।

news24bd.tv/সাব্বির