ইভিএম ইস্যুতে ইসি বৈঠক বর্জন কমিশনারের

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

ইভিএম ইস্যুতে ইসি বৈঠক বর্জন কমিশনারের

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

বাংলাদেশে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম পদ্ধতির বিরোধিতা করে নির্বাচন কমিশনের (ইসি) বৈঠক বর্জন করেছেন একজন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।  

বাংলাদেশের সামনের সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে কিছুদিন ধরেই তীব্র রাজনৈতিক বিতর্ক চলছে। এমন পরিস্থিতিতে আজই নির্বাচন কমিশন ইভিএম ইস্যুতে আলোচনার জন্য বৈঠক ডেকেছিলো। আরপিও সংশোধনী প্রস্তাব চূড়ান্ত করা আজকের বৈঠকের অন্যতম এজেন্ডা।

আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে এই বৈঠক শুরু হয়। আধা ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সভা বর্জন করেন। তিনি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার বিষয়ে আপত্তি (নোট অব ডিসেন্ট) জানিয়েছেন।

জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার মাস দুয়েক আগে ইভিএমের জন্য আরপিও সংশোধনে ইসির এই তোড়জোড় নিয়ে রাজনৈতিক মহলে সন্দেহ তৈরি হয়েছে।

দক্ষ জনবল তৈরি না করেই হঠাৎ করে দেড় লাখ ইভিএম কেনা এবং আইন সংশোধনের উদ্যোগ প্রশ্ন জন্ম দিয়েছে। এমন পরিস্থিতিতে আজ ইভিএম'র বিরোধীতা করে কমিশনারের বৈঠক বর্জন বিষয়টি নিয়ে কমিশনেরই বিভক্তি সামনে এনেছে।

গত বছর অংশীজনদের সঙ্গে ইসির সংলাপে আলোচিত বিষয় ছিল ইভিএম। ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দল সংলাপে অংশ নিয়েছিল। এর মধ্যে বিএনপিসহ ১২টি দল ইভিএম ব্যবহারের বিপক্ষে মত দেয়। ক্ষমতাসীন আওয়ামী লীগসহ সাতটি দল ইভিএমের পক্ষে। তিনটি দল পরীক্ষামূলক ও আংশিকভাবে এবং একটি দল শর্ত সাপেক্ষে ইভিএম ব্যবহারের পক্ষে মত দিয়েছিল।

সম্পর্কিত খবর