যুক্তরাষ্ট্রে তুষার ঝড়ে নিহতের সংখ্যা বাড়ছে

ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে তুষার ঝড়ে নিহতের সংখ্যা বাড়ছে

অনলাইন ডেস্ক

কয়েক দিনের টানা তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। দেশটির কিছু কিছু এলাকার পরিস্থিতি ভয়াবহ। এ পর্যন্ত প্রাণহানি হয়েছে অন্তত ৫৬ জনের। তুষারঝড়ে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

ঝড়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে নিউ ইয়র্ক। সেখানেই মারা গেছে ২৮ জন। এর মধ্যে বেশি মারা গেছে এরি কাউন্টির বাফেলো শহরে। তুষারপাতের পরিমাণ আরও বাড়তে পারে বলে সতর্ক করেছে আবহাওয়াবিদরা।

তারা বলছে, মঙ্গলবার নিউ ইয়র্কে ৯ ইঞ্চির বেশি তুষারপাত হতে পারে।

তুষারপাতের জন্য নিউ ইয়র্কে জরুরি অবস্থা ঘোষণার জন্য অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক টুইট বার্তায় তিনি বলেছেন, ‘যারা এই ছুটির সময়ে তীব্র তুষারপাতে মারা গেছেন তাদের পরিবারের প্রতি আমার সমবেদনা। ’

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, দেশটিতে উদ্ভূত পরিস্থিতি ইতিহাসে বিরল। তা অতীতের সব শীতের রেকর্ড ভেঙে দিতে পারে। পশ্চিম কানাডায় এরই মধ্যে তাপমাত্রা পৌঁছে গেছে হিমাঙ্কের ৫৩ ডিগ্রি নিচে। এ ছাড়া মিনেসোটার তাপমাত্রা হিমাঙ্কের ৩৮ ডিগ্রি নিচে, ডালাসের তাপমাত্রা নেমেছে হিমাঙ্কের ১৩ ডিগ্রি নিচে।

এরি কাউন্টির প্রধান প্রশাসনিক কর্মকর্তা মার্ক পোলোকার্য বলেছেন, ‘তুষারপাত এখনই শেষ হচ্ছে না। আমাদের প্রজন্মের মধ্যে সবচেয়ে বড় ঝড় এটি। ’

স্বাস্থ্যকর্মীদের সঙ্গে নিয়ে পোলোকার্য বলেছেন, ‘যারা মারা গেছে তাদের বেশিরভাগই হার্টের রোগী ছিলেন। বেশ কয়েকজনকে তাদের গাড়িতেই মারা গেছেন। ’

নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বলেছেন, ‘আমরা একটি যুদ্ধের পরিস্থিতির মধ্যে রয়েছি। রাস্তার পাশে যানবাহনগুলো পড়ে রয়েছে। কিছু কিছু জায়গায় জরুরি পরিষেবার যান পৌঁছাতে পারছে না। ’

বিবিসি বলছে, বড়দিনে ৫৫ মিলিয়নের বেশি আমেরিকান শীতল বায়ু সতর্কতার অধীনে দিন কাটিয়েছে। এবারের ঝড় বাফেলোর ইতিহাসে সবচেয়ে ধ্বংসাত্মক ও ভয়াবহ বলে আখ্যা দিয়েছেন হিসেবে নিউ ইয়র্কের গভর্নর কাথি হোছুল।

দেশটির কোথাও কোথাও তাপমাত্রা হিমাঙ্কের ৪৮ ডিগ্রি নিচে চলে গেছে। প্রবল ঠাণ্ডার কারণে নিমেষেই বরফে পরিণত হচ্ছে ফুটন্ত পানি। ইতোমধ্যে কয়েক হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে।

নিউ ইয়র্ক, বাফেলো ছাড়াও ভেরমন্ট, ওহাইও, মিসৌরি, উইসকনসিন, কানসাস ও কলোরাডোতে ঝড়-ঠাণ্ডায় অনেকের মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি ঠাণ্ডা পড়েছে পশ্চিমাঞ্চলের রাজ্য মন্টানাতে। সেখানে তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে নেমে গেছে বলে জানা গেছে।

news24bd.tv/মামুন