মেট্রোরেলে পানের পিক ফেলা নিষেধ

সংগৃহীত ছবি

মেট্রোরেলে পানের পিক ফেলা নিষেধ

অনলাইন ডেস্ক

আগামী ২৮ ডিসেম্বর রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের উদ্বোধনকে ঘিরে যাত্রীদের উদ্দেশ্যে অবশ্যই করণীয় ও বর্জনীয় বিষয়ে নির্দেশনা জারি করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

মেট্রোরেলের প্ল্যাটফর্ম ও স্টেশনে যেকোনো ধরনের পানাহার (খাওয়া-দাওয়া) নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পান খাওয়া, যেখানে-সেখানে পানের পিক ফেলা নিষিদ্ধ করা হয়েছে। মেট্রোরেল, প্ল্যাটফর্ম এবং পুরো স্টেশন ধূমপানমুক্ত এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে।

নির্দিষ্ট জায়গা ছাড়া মেট্রো স্টেশনে থুথু বা কোনো ধরনের ময়লা ফেলাতেও নিষেধাজ্ঞা জারি করেছে ডিএমটিসিএল।

মেট্রোরেল, প্ল্যাটফর্ম এবং পুরো স্টেশন এলাকা ধূমপানমুক্ত ঘোষণা করা হয়েছে। অর্থাৎ, মেট্রোরেলে ভ্রমণের সময় যাত্রীরা ধূমপান করতে পারবেন না। তাছাড়া, প্ল্যাটফর্ম ও স্টেশনে যেকোনো ধরনের পানাহার (খাওয়া-দাওয়া) নিষিদ্ধ থাকবে।

পান খাওয়া, যেখানে-সেখানে পানের পিক ফেলাও নিষিদ্ধ করা হয়েছে। নির্দিষ্ট জায়গা ছাড়া মেট্রো স্টেশনে থুথু বা কোনো ধরনের ময়লা ফেলা যাবে না।

মেট্রো রেলে ভিক্ষাবৃত্তি নিষিদ্ধ করা হয়েছে। নিষিদ্ধ থাকছে যেকোনো ধরনের পণ্য ফেরি করা। আগ্নেয়াস্ত্র বহন, পোষা প্রাণী বহন, বিপজ্জনক পণ্য পরিবহনের পাশাপাশি নিষিদ্ধ থাকবে ভারী ও বড় আকারের মালামাল পরিবহনও।

মেট্রোরেলে নারীদের কোচে পুরুষ যাত্রীদের ওঠাও নিষিদ্ধ থাকবে। একইসঙ্গে প্রতিটি কোচে থাকা বয়ষ্ক এবং বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের সিটেও অন্যরা বসতে পারবে না। একাধিক সিট দখল করে বসাকে নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া, ড্রাইভিং ক্যাবে ঢোকা যাবে না। দুই কোচের মাঝখানে চলাচলের পথে দাঁড়ানোও যাবে না। সার্বিক বিবেচনায় স্টেশনের সৌন্দর্য্য ধরে রাখতে পোস্টার, ব্যানার ও দেয়াল লিখনও নিষিদ্ধ করা হয়েছে।

news24bd.tv/আজিজ