যাতায়াতে জনসচেতনতা বাড়াতে মাঠে নেমেছেন বাস মালিকরা

যাতায়াতে জনসচেতনতা বাড়াতে মাঠে নেমেছেন বাস মালিকরা

নাসিম উদ্দীন • নাটোর প্রতিনিধি

দুর্ঘটনা রোধসহ নাটোরের সড়ক-মহাসড়ক নিরাপদ রাখতে ও সবার মাঝে জনসচেতনতা গড়ে তুলতে মাঠে নেমেছেন বাস মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ। সম্প্রতি লালপুরের কদমচিলান এলাকায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ১৫ জনের প্রাণহানির পর নড়েচড়ে বসেন জেলার বাস মালিকরা। জেলা প্রশাসনের সাথে বৈঠকের পর তারা জেলার বিভিন্ন সড়ক-মহাসড়কে গিয়ে দুর্ঘটনারোধে চালক-হেল্পারদের দিক-নির্দেশনা দিচ্ছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, জেলা বাস মিনিবাস মালিক গ্রপের সাধারণ সম্পাদক সাজেদুল ইসলাম সাগরের নেতৃত্বে বাস মালিকরা নাটোর-রাজশাহী,নাটোর-বগুড়া, নাটোর-পাবনা ও নাটোর-বনপাড়া-হাটিকুমরুল-ঢাকা মহাসড়কসহ জেলার বিভিন্ন সড়ক ও মাহাড়কে চলাচলকারী যানবাহনের চালক-হেল্পারদের নানা পরামর্শ দিচ্ছেন।

তারা বিভিন্ন বাস স্টপেজে গিয়ে বাস চালক ও তাদের সহকারীদের সড়ক-মহাসড়কে চলাচলে কী কী করণীয়, তা বুঝিয়ে দিচ্ছেন।

এ সময় চালকের ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির প্রয়োজনীয় সকল কাগজপত্র হালনাগাদ আছে কিনা তা খতিয়ে দেখছেন। গাড়িতে কর্মরত সুপারভাইজার ও গাইডদেরও দিক-নির্দেশনা দিচ্ছেন।  

এছাড়া গাড়ি চালানো অবস্থায় মোবাইল ফোন ব্যবহার না করা,অনিয়ন্ত্রিত ওভারটেকিং থেকে বিরত থাকা, গতিসীমা নিয়ন্ত্রণ রেখে গাড়ি চালানো এবং সড়কের পাশে টানানো দিক-নির্দেশনা ও সাইনবোর্ড লক্ষ্য করে গাড়ি চালানোর জন্য হুঁশিয়ার করা হচ্ছে।

 

এসবের পাশাপাশি যত্রতত্র পার্কিংয়ে নিষেধাজ্ঞা এবং নির্দিষ্ট স্থানে অথবা সড়কের ধারে গাড়ি দাঁড় করিয়ে যাত্রী ওঠানো-নামানোর নির্দেশনা দিচ্ছেন।



নাসিম/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর