মেট্রোরেলের ইতিকথা
মেট্রোরেলের ইতিকথা

সংগৃহীত ছবি

মেট্রোরেলের ইতিকথা

অনলাইন প্রতিবেদক

বিশ্বের ৫৬টি দেশে মেট্রো রেলের সুবিধা রয়েছে। জানেন কি কোন দেশে প্রথম মেট্রোরেল চালু হয়? আর কোন দেশে রয়েছে সবচেয়ে দ্রুতগতির মেট্রোরেল। কোন দেশের মেট্রোরেল কোন সালে চালু হয়? 

বিশ্বের প্রথম মেট্রোরেল চালু হয় লন্ডনে, ১৮৬৩ সালে। এটি অগভীর টানেলে নির্মিত হয়েছিল; যা এখন লন্ডন পাতাল রেলের অংশ।

১৮৭৫ সালে একটি ব্রিটিশ কোম্পানি লন্ডনে আরও একটি মেট্রোরেল চালু করে।

এরপর ১৮৯৭ সালে যুক্তরাষ্ট্রের বোস্টনে সাবওয়ে টানেল চালু হয়। স্পেনের মাদ্রিদে মেট্রোরেল চালু হয় ১৯১৯ সালে। আর ১৯২৪ সালে চালু হয় বার্সেলোনা মেট্রোরেল।

১৯২৭ সালে জাপানের টকিয়োতে এবং ১৯৩৩ সালে ওসাকাতে মেট্রোরেল চালু হয়। চীনে প্রথম মেট্রোরেল হয় বেইজিংয়ে।

রাশিয়াতে প্রথম ভূগর্ভস্থ মেট্রোরেল ১৯৩৫ সালে মস্কোতে শুরু হয়। মস্কো মেট্রো বিশ্বের সবচেয়ে সুশৃঙ্খল ও সজ্জিত স্টেশন, যাকে ভূগর্ভস্থ প্রাসাদের সঙ্গে তুলনা করা হয়।

কলোম্বিয়াতে ডাউনটাউন এলাকায় মেট্রো চালু হয় নদীর সমান্তরালে। মিশরের কায়রোতে প্রথম আফ্রিকান মেট্রো ব্যবস্থা ১৯৪৭ সাল থেকে চালু হয়।
কানাডার টরন্টোতে সাবওয়ে খোলা হয়েছিল ১৯৫৪ সালে। মন্ট্রিয়েল মেট্রো কানাডার দ্বিতীয় সাবওয়ে ব্যবস্থা। এটি ১৯৬৬ সালে উদ্বোধন করা হয়। ব্রাজিলের প্রথম ভূগর্ভস্থ সিস্টেমটি ১৯৭৪ সালে চালু হয়।

১৯৭৪ সালেই দক্ষিণ কোরিয়াতে বেশ কিছু শহর আধুনিক ও বিস্তৃত সাবওয়ে ব্যবস্থা গড়ে তোলে। বিংশ শতাব্দির শেষের দিকে ইউরোপের স্পেন, ফ্রান্স, ইতালির মতো দেশে ড্রাইভারবিহীন মেট্রোরেল চালু হয়।

চিলিতে মেট্রো দ্য সান্টিয়াগো সিস্টেম চালু হয় ২০০৪ সালে। এটি দক্ষিণ আমেরিকান একমাত্র রবার টয়ের মেট্রো।

১৯৯৬ সালে তাইওয়ানে, ১৯৯৯ সালে ইরানে, ২০০৯ সালে সংযুক্ত আরব আমিরাতে এবং ২০১১ সালে সৌদি আরবে মেট্রোরেল চালু হয়।

সবচেয়ে দ্রুত গতির মেট্রো রেল শাংহাই মাগলেভ বা সাংহাই ম্যগনেটিভ লেভিটেশন ট্রেন। এটি ঘণ্টায় প্রায় ৪৩১ কিলমিটার বেগে চলতে পারে। যাকে অনেকেই উড়োজাহাজের সঙ্গে তুলনা করেন।

news24bd.tv/ইস্রাফিল