নতুন বছরে সামরিক শক্তি আরও বাড়াচ্ছে উ. কোরিয়া

সংগৃহীত ছবি

নতুন বছরে সামরিক শক্তি আরও বাড়াচ্ছে উ. কোরিয়া

অনলাইন ডেস্ক

আসন্ন নতুন বছরে সেনাবাহিনীর জন্য একটি নতুন লক্ষ্য উন্মোচন করেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির একটি গুরুত্বপূর্ণ বৈঠকের দ্বিতীয় দিনে দেশটির সেনাবাহিনীকে নিয়ে এই লক্ষ্যের কথা জানান প্রেসিডেন্ট কিম। যা আগামী বছরেও নিবিড় অস্ত্র পরীক্ষা ও আঞ্চলিক উত্তেজনার ইঙ্গিত দেয়।

সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) অনুসারে বুধবার বৈঠকের দ্বিতীয় দিনে, কিম কোরিয়ান উপদ্বীপে ‘নতুন সৃষ্ট চ্যালেঞ্জিং পরিস্থিতি’ এবং বৃহত্তর রাজনৈতিক ল্যান্ডস্কেপ পর্যালোচনা করেছেন।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সি অনুসারে, কিম ২০২৩ সালে শত্রু-বিরোধী সংগ্রাম এবং আত্মরক্ষাকে শক্তিশালী করার লক্ষ্যও নির্ধারণ করেছেন। এছাড়াও তিনি বৈদেশিক বিষয়ের নীতিগুলো চূড়ান্ত করেছেন। সেই সাথে শত্রুর বিরুদ্ধে সংগ্রামের দিকনির্দেশনা নির্দিষ্ট করেছেন যা সার্বভৌম অধিকার রক্ষা ও জাতীয় স্বার্থ রক্ষার জন্য তার দল এবং সরকারকে অবশ্যই অবশ্যই মেনে চলতে হবে। ’

কেসিএনএ এর প্রতিবেদনে আরো বলা হয়েছে, ২০২৩ সালে দেশটি দৃঢ়ভাবে আত্মরক্ষামূলক ক্ষমতা জোরদার করার পাশাপাশি নতুন মূল লক্ষ্য নির্ধারণ করেছে।

যাতে রাজনৈতিক কঠিন পরিস্থিতিতে দেশটির শক্তিমত্তা উপস্থাপন করা যায়।

প্রতিবেদনে আত্মরক্ষার লক্ষ্য সম্পর্কে বিস্তারিত প্রকাশ করা না হলেও কিমের মন্তব্য ইঙ্গিত দেয় যে তিনি দেশের সামরিক সক্ষমতা ত্বরান্বিত এবং প্রসারিত করতে পারেন। যার ফলে আগামীতে আরো বেশি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের আশঙ্কা করছে পশ্চিমারা।

উল্লেখ্য, এই বছর পিয়ংইয়ং রেকর্ড সংখ্যক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। এর আগে ২০২১ সালের গোড়ার দিকে ওয়ার্কার্স পার্টির কংগ্রেসে একটি পাঁচ বছরের পরিকল্পনার অধীনে সর্বোচ্চ অগ্রাধিকারের ভিত্তিতে কৌশলগত অস্ত্র পরীক্ষা এবং ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া।

news24bd.tv/আমিরুল