ফিলিপাইনে বন্যায় নিহত ২৫, নিখোঁজ ২৬ জন
ফিলিপাইনে বন্যায় নিহত ২৫, নিখোঁজ ২৬ জন

সংগৃহীত ছবি

ফিলিপাইনে বন্যায় নিহত ২৫, নিখোঁজ ২৬ জন

অনলাইন ডেস্ক

গত কয়েক দিনের ভারী বৃষ্টিতে ভয়ঙ্কর বন্যার কবলে ফিলিপাইন। এতে দেশজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ জন। সেই সাথে এখনও নিখোঁজ রয়েছে ২৬ জন। বুধবার দেশটির জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া সংস্থা জানিয়েছে এমনটিই।

ন্যাশনাল ডিজাস্টার রিস্ক রিডাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট কাউন্সিল জানিয়েছে, প্রায় ৪ লাখ মানুষ এ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে, যাদের মধ্যে বন্যা থেকে বাঁচতে ৮১ হাজারেও বেশি মানুষ এখনও আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে। এছাড়াও আহত হয়েছেন নয়জন।

এখন পর্যন্ত দেশটিতে নিহত হয়েছেন ২৫ জন। যার মধ্যে ১৬ জনই মারা গেছে দক্ষিণের উত্তর মিন্দনাও অঞ্চলে।

অন্যদিকে নিখোঁজ ২৬ জনের মধ্যে ১২ জন পূর্ব বিকল অঞ্চলের।

দুর্যোগ ব্যবস্থাপনা পরিষদ জানিয়েছে, বন্যায় ১ হাজার ১৯৬টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও ১২৩টি রাস্তা ও ১২টি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু এলাকায় বিদ্যুৎ বা পানি সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

বন্যার ক্ষতি কাটিয়ে উঠার আগে ফের নিন্মচাপ দেখা দিয়েছে দেশটিতে। ফলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যার ফলে আবহাওয়া ব্যুরোর পক্ষ থেকে বুধবার বন্যা ও ভূমিধসের সম্ভাবনার পূর্বাভাস দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বিশ্বের অন্যতম দুর্যোগ-প্রবণ দেশ ফিলিপাইন। প্রতি বছর প্রায় ২০টি টাইফুন এবং ঝড় আঘাত হানে দেশটিতে। দ্বীপপুঞ্জটি প্রশান্ত মহাসাগরের রিম বরাবর ‘রিং অফ ফায়ার’ এ অবস্থিত হাওয়ার ফলে প্রায়শই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত এবং ভূমিকম্প ঘটে।

news24bd.tv/আমিরুল

এই রকম আরও টপিক