কাল থেকে সাধারণ যাত্রীরা মেট্রোরেলে চড়তে পারবেন
কাল থেকে সাধারণ যাত্রীরা মেট্রোরেলে চড়তে পারবেন

সংগৃহীত ছবি

কাল থেকে সাধারণ যাত্রীরা মেট্রোরেলে চড়তে পারবেন

অনলাইন ডেস্ক

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে উদ্বোধন করা হলো স্বপ্নের মেট্রোরেল। বহুল আকাঙ্ক্ষিত স্বপ্নের মেট্রোরেলের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার বেলা ১১টার দিকে উত্তরার দিয়াবাড়িতে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে মেট্রোরেলের উদ্বোধন করেন তিনি। তবে আনুষ্ঠানিকভাবে আজ উদ্বোধন হলেও স্বপ্নের মেট্রোরেলে চড়তে সাধারণ যাত্রীদের অপেক্ষা করতে হবে আগামীকাল বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত।

আগামীকাল থেকে মেট্রোরেলে যাত্রী পরিবহন চলবে সীমিত পরিসরে। আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসের দিন থেকে চলবে পুরোদমে।

নগরীর সবচেয়ে আধুনিক পরিবহন ব্যবস্থা মেট্রোরেলের আজ প্রথম যাত্রী হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ট্রেনের প্রথম যাত্রী হিসেবে মেট্রোরেল ভ্রমণ করবেন তিনি।

প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর পরিবারের সদস্যরা থাকবে।

মেট্রোরেলের উদ্বোধনী যাত্রায় থাকবেন ২২০ জন। রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার পথ সস্ত্রীক পাড়ি দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদও।

আরও পড়ুন: মেট্রোরেলে ভ্রমণে ভাড়া লাগবে না যাদের

এ ছাড়া প্রথম ট্রেনের নির্ধারিত যাত্রীরা হলেন- স্পিকার শিরিন শারমীন চৌধুরী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ২৫ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী, ৩ জন উপমন্ত্রী, প্রধানমন্ত্রীর ৬ জন উপদেষ্টা, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৯ জন সদস্য, ঢাকা মহানগরের ১২টি আসনের সংসদ সদস্য ও ঢাকার দুই সিটি মেয়র। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর ১৪ সদস্যকে প্রথম যাত্রায় মেট্রোরেলে চড়ার আমন্ত্রণ জানানো হয়েছে। নাম আছে আওয়ামী লীগ নেতা নুরুল ইসলাম নাহিদ, মান্নান খান ও রমেশ চন্দ্র সেনসহ অনেকে।

আরও পড়ুন: মেট্রোরেলে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিরা যেসব সুবিধা পাবেন

পূর্ব ঘোষণা অনুযায়ী, মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা দিয়াবাড়ি (উত্তরা নর্থ স্টেশন) থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত ভ্রমণ করলে ভাড়া গুনতে হবে ৬০ টাকা। উত্তরা নর্থ থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশন পর্যন্ত ৩০ টাকা, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন পর্যন্ত ৪০ টাকা এবং শেওড়াপাড়া স্টেশন পর্যন্ত ৫০ টাকা। এ ছাড়া পল্লবী থেকে মিরপুর-১১, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন পর্যন্ত সর্বনিম্ন ২০ টাকা। তবে পল্লবী থেকে শেওড়াপাড়া ও আগারগাঁও স্টেশন পর্যন্ত যাত্রীদের গুনতে ৩০ টাকা।

আরও পড়ুন: মেট্রোরেল প্রকল্প দুটি বড় আঘাত সহ্য করেছে: শাহরিয়ার আলম

তবে মেট্রোরেলে চলাচল করতে শিশু ও বীর মুক্তিযোদ্ধাদের ভাড়া দিতে হবে না। শিশুদের ক্ষেত্রে ভাড়া প্রযোজ্য হবে না যদি শিশুর উচ্চতা তিন ফুটের কম হয় এবং সঙ্গে অভিভাবক থাকতে হবে। কিন্তু অভিভাবক সঙ্গে না থাকলেও তিন ফুটের বেশি হলেই তাকে গুনতে হবে প্রতি কিলোমিটারে ৫ টাকা।

news24bd.tv/রিমু