ইউক্রেন-রাশিয়া যুদ্ধে হতাহতের সংখ্যা প্রকাশ করল জাতিসংঘ
ইউক্রেন-রাশিয়া যুদ্ধে হতাহতের সংখ্যা প্রকাশ করল জাতিসংঘ

সংগৃহীত ছবি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে হতাহতের সংখ্যা প্রকাশ করল জাতিসংঘ

অনলাইন ডেস্ক

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে হতাহতের সংখ্যা প্রকাশ করেছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ওএইচসিএইচআর। সংস্থাটির তথ্য মতে, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত যুদ্ধে ১৭ হাজার ৮৩১ জন হতাহতের শিকার হয়েছেন। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

ওএইচসিএইচআর তথ্য মতে, যুদ্ধে এখন পর্যন্ত ৬ হাজার ৮৮৪ জন বেসামরিক নিহত হয়েছেন।

এর মধ্যে পুরুষ ২ হাজার ৭১৯ জন ও নারী ১ হাজার ৮৩২ জন। ১৭৫ জন কিশোরী, ২১৬ জন কিশোর ও ৩৮ জন শিশুও রয়েছে। এ ছাড়া ১ হাজার ৯০৪ জনের লিঙ্গ শনাক্ত করা যায়নি।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে আহত হয়েছেন ১০ হাজার ৯৪৭ জন।

এর মধ্যে সবচেয়ে বেশি আহত ও নিহতের ঘটনা ঘটেছে দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে। ইউক্রেনের এই অঞ্চল দুটিতে যথাক্রমে মারা গেছে ৪ হাজার ৫২ জন। আহত হয়েছেন ৫ হাজার ৬৪৩ জন।

ওএইচসিএইচআর বলছে, মৃত ও আহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে। কারণ অনেক অঞ্চলে দুপক্ষের তীব্র লড়াইয়ে সঠিক পরিসংখ্যান পাওয়া যায়নি।

খেরসন ছাড়ছে বেসামরিকরা

বড়দিনের মধ্যেই ইউক্রেনের দক্ষিণাঞ্চল খেরসনে ভয়াবহ বিমান হামলা চালাচ্ছে রুশ বাহিনী। এসব হামলায় বেশ কয়েকটি আবাসিক ও প্রশাসনিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এর জেরে অঞ্চলটি ছাড়ছে বেসামরিকরা। এখন পর্যন্ত চারশোর বেশি বেসামরিক অঞ্চলটি ছেড়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। ব্রিটিশ সংবাদ মাধ্যমটি বলছে, ট্রেন ও নিজেদের প্রাইভেট কারে করে অঞ্চলটি ছাড়ছেন বেসামরিকরা।

মঙ্গলবার খেরসনের একটি হাসপাতালের গাইনি ওয়ার্ডে রুশ বাহিনীর ছোঁড়া একটি শের পড়েছে। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও ভয়ে রয়েছে সেখানকার রোগী ও স্বাস্থ্যকর্মীরা।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক আগ্রাসন চালায় রাশিয়া। এরপরেই দুই প্রতিবেশী দেশের মধ্যে যুদ্ধ বাঁধে। আর যুদ্ধের দ্বিতীয় দিন অর্থাৎ ১১ ফেব্রুয়ারি খেরসনের নিয়ন্ত্রণ নেয় রুশ বাহিনী। তবে সম্প্রতি সময়ে ইউক্রেনীয় বাহিনীর আক্রমণের মুখে পিছু হটতে বাধ্য হয় রুশ বাহিনী।  

অস্ট্রেলিয় যোদ্ধার মৃত্যু

ইউক্রেনের হয়ে যুদ্ধ করা এক অস্ট্রেলিয় নাগরিকের নিহত হয়েছেন। অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগ (ডিএফএটি) এ তথ্য জানিয়েছে। তারা বলছে, ইউক্রেনে লড়াইয়ের একজন অস্ট্রেলিয়ান ব্যক্তি নিহত হয়েছেন।

অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এবিসির প্রতিবেদন অনুযায়ী, ভিক্টোরিয়া রাজ্যের দক্ষিণ-পূর্বাঞ্চলের সেজ ওডোনেলকে বড়দিনের আগে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

নিহতের মা জানিয়েছেন, ইউক্রেনের স্বাধীনতা রক্ষা করতে গিয়েই সেজ ওডোনেল মারা গেছেন।

১৪০০ ড্রোন কিনছে ইউক্রেন

যুদ্ধে নিজেদের আধিপত্য বিস্তারে ১ হাজার ৪০০ ড্রোন কিনতে যাচ্ছে ইউক্রেন। নিজেদের সেনাদের মধ্যে যোগাযোগ স্থাপন ও নজরদারি বাড়ানোর জন্যই এসব ড্রোন কেনা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রযুক্তি বিষয়ক মন্ত্রী মাইখাইলো ফেদোরভ তিনি ইউক্রেন-রাশিয়ার যুদ্ধকে ইন্টারনেট যুগের প্রথম বড় যুদ্ধ বলে বর্ণনা করেছেন।  

ফেদোরভ বলেছেন, ‘নতুন কিনতে যাওয়া ড্রোনগুলো ৩-১০ কিলোমিটার পর্যন্ত উড়তে সক্ষম ও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। ’

news24bd.tv/মামুন