কোহলির জায়গা নিলেন লিটন
কোহলির জায়গা নিলেন লিটন

সংগৃহীত ছবি

কোহলির জায়গা নিলেন লিটন

অনলাইন ডেস্ক

টেস্ট র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সেরা অবস্থান এবং সর্বোচ্চ রেটিং পয়েন্টের মালিক লিটন দাস। গত জুনে ইতিহাস গড়েন তিনি। ৭২৪ রেটিং পয়েন্ট নিয়ে তিনি উঠেছিলেন র‍্যাঙ্কিংয়ের ১২তম স্থানে। এরপর লিটন নিচে নামেন।

কিন্তু বছর শেষ হওয়ার আগে আবারও টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের ১২তম স্থানে ফিরলেন লিটন। তিনি নিয়েছেন বিরাট কোহলির জায়গা। লিটন ১২তম স্থানে ফেরায়, কোহলি দুইধাপ নিচে নেমে গেছেন।

আজ র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে আইসিসি।

নতুন র‍্যাঙ্কিং অনুযায়ী, শীর্ষেই আছেন মার্নাস লাবুশেন। এছাড়া শীর্ষ ১১-তে আসেনি আর কোনো পরিবর্তন। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ শেষ হলে পরিবর্তন আসতে পারে র‍্যাঙ্কিংয়ে। তবে বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজ শেষ হওয়ার পর এই দুই দলের ব্যাটারদের র‍্যাঙ্কিং পরিবর্তন হয়েছে।

৭০২ রেটিং পয়েন্ট নিয়ে লিটন ১২তে আসায়, তার ১৪তম স্থানে নেমে যান কোহলি। তবে সবচেয়ে বড় লাফ দিয়েছেন আরেক ভারতীয়। শ্রেয়াস আইয়ার ১০ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৬তম স্থানে। তবে অবনমন হয়েছে চেতেশ্বর পুজারা এবং মুশফিকুর রহিমের। চট্টগ্রাম টেস্টে দুর্দান্ত খেলেও তিনধাপ নিচে নেমে গেছেন পুজারা। এদিকে, পুরো সিরিজে নিজেকে হারিয়ে খোঁজা মুশফিক নেমেছেন একধাপ নিচে।

বোলারদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন স্পিনার তাইজুল ইসলাম আর মেহেদী হাসান মিরাজ। তাইজুল ২৮ আর মিরাজ এখন ২৯তম স্থানে। অধিনায়ক সাকিব আল হাসানও বোলিং র‌্যাংকিংয়ে এক ধাপ এগিয়েছেন। তিনি এখন ৩২তম অবস্থানে।

news24bd.tv/সাব্বির