৬০ হাজার ক্রীড়াবিদ লড়বে ৪২৯ স্বর্ণপদকের জন্য
৬০ হাজার ক্রীড়াবিদ লড়বে ৪২৯ স্বর্ণপদকের জন্য

সংগৃহীত ছবি

শেখ কামাল বাংলাদেশ যুব গেমস

৬০ হাজার ক্রীড়াবিদ লড়বে ৪২৯ স্বর্ণপদকের জন্য

অনলাইন ডেস্ক

৫ বছর পর আবারও মাঠে গড়াতে যাচ্ছে শেখ কামাল বাংলাদেশ যুব গেমস। ২০১৮ সালে প্রথমবার আলোর মুখ দেখে এই প্রতিযোগিতা। এরপর ইচ্ছা থাকলেও করোনার মহামারীর কারণে ঠিক সময়ে অনুষ্ঠিত হয়নি শেখ কামালের নামে আয়োজিত এই গেমস। দীর্ঘ বিরতি দিয়ে আগামী বছরের শুরুতে যুব গেমস শুরু হবে।

যেখানে ৪২৯টি সোনার পদকের জন্য লড়বে ৬০ হাজার ক্রীড়াবিদ।

শেখ কামাল যুব গেমসের প্রথম আসরে ছিল ২১ ডিসিপ্লিন। এবার নতুন করে যুক্ত হচ্ছে আরও তিন ডিসিপ্লিন-সাইক্লিং, রাগবি ও জিমন্যাস্টিকস। তৃণমূল থেকে ক্রীড়াবিদ তুলে আনার এই মঞ্চে পদক সংখ্যাও বাড়ছে।

সারাদেশ থেকে ৪৯৫ উপজেলার প্রায় ৬০ হাজার ক্রীড়াবিদ ৪২৯টি সোনা ছাড়াও লড়বে সমান সংখ্যক রুপা এবং ৫৬১টি ব্রোঞ্জ পদকের জন্য।

প্রতিযোগিতার প্রথম পর্ব উপজেলা থেকে শুরু হবে ২ থেকে ১০ জানুয়ারি। দ্বিতীয় পর্ব আন্তঃজেলায় চলবে ১৬ থেকে ২২ জানুয়ারি। চূড়ান্ত পর্ব হবে ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ। চূড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠান ২৬ ফেব্রুয়ারি ঢাকা আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত  থাকবেন।

দ্বিতীয় আসর মাঠে গড়ানো প্রসঙ্গে বিওএর সহ সভাপতি বশির আহমেদ মামুন সংবাদ সম্মেলনে বলেছেন, ‘করোনার প্রকোপে পিছিয়ে গেছে। অনেক কিছু করা যায়নি। তবে আমরা এরমধ্যে বাংলাদেশ গেমস করেছি। যুব গেমসও হচ্ছে। এখন থেকে নিয়মিত হবে সবকিছু। ’ নতুন ডিসিপ্লিন যোগ হওয়া প্রসঙ্গে এই কর্মকর্তা বলেছেন, ‘এসএ গেমসে যারা পদক এনেছে, যে ডিসিপ্লিন আছে, সেখানে তাদের এবার অগ্রাধিকার দেওয়া হয়েছে। ’

উল্লেখ্য, ২০০৬ এর ২ জানুয়ারির পর যারা জন্ম নিয়েছেন, তারা গেমসে অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন।

news24bd.tv/সাব্বির