পশ্চিম তীরে ইসরায়েলের দখলদারিত্ব বাড়াতে বদ্ধপরিকর নেতানিয়াহু সরকার
পশ্চিম তীরে ইসরায়েলের দখলদারিত্ব বাড়াতে বদ্ধপরিকর নেতানিয়াহু সরকার

বেনিয়ামিন নেতানিয়াহু (ছবি: এপি)

পশ্চিম তীরে ইসরায়েলের দখলদারিত্ব বাড়াতে বদ্ধপরিকর নেতানিয়াহু সরকার

অনলাইন ডেস্ক

ফের ইসরায়েলের ক্ষমতায় বসতে যাচ্ছেন কট্টরপন্থী বেনিয়ামিন নেতানিয়াহু। ক্ষমতায় বসার আগেই নেতানিয়াহু সরকার ফিলিস্তিনের পশ্চিম তীরে নিজেদের দখলদারিত্ব আরও বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন। এমনকি নতুন সরকারের অগ্রাধিকারে থাকবে অবৈধ বসতি স্থাপনের বিষয়টি। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যমটি বলছে, পশ্চিম তীরে দখলদারিত্বের সম্প্রসারণে অর্থাৎ অবৈধভাবে বসতি স্থাপনে বদ্ধপরিকর নেতানিয়াহু সরকার। এ বিষয়টি তাদের অগ্রাধিকার তালিকার শীর্ষে রয়েছে। ক্ষমতায় বসার একদিন আগেই নেতানিয়াহুর লিকুদ পার্টি থেকে এ তথ্য এসেছে।

বুধবার নতুন সরকারের নীতি নির্দেশিকা প্রকাশ করেছে লিকুদ পার্টি।

ওই নির্দেশিকায় বলা হয়, গালিলে, নেজেভ, গোলান এবং জুডিয়া ও সামারিয়াসহ ইসরায়েলের সকল ভূখণ্ডগুলোতে আরও বসতি স্থাপন করা হবে। নির্দেশিকায় রাখা নামগুলো পশ্চিম তীরের।

আল-জাজিরা বলছে, লিকুদ পার্টির এই নির্দেশিকার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্রদের সঙ্গে সম্পর্কের ফাটল ধরাতে পারে। কারণ অধিকৃত অঞ্চলে বসতি নির্মাণের বিরোধীতা করছে তারা।

১৯৬৭ সালে গাজা স্ট্রিপ, পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীর দখল করে ইসরায়েল। এরপর আন্তর্জাতিক আইন অমান্য করে বিভিন্ন সময়ে পশ্চিম তীরে নিজেদের ভূখণ্ড সম্প্রচার করেছে তারা। বর্তমানে অঞ্চলটিতে ৫ লাখ ইসরায়েলি বসবাস করছে। তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ পশ্চিম তীরকে একটি স্বাধীন রাষ্ট্রের প্রাণকেন্দ্র হিসেবে চায়।  

প্রতিবেদনে আরও বলা হয়, পশ্চিম তীর অন্তত ২৫ লাখ ফিলিস্তিনি বাস করছে। তবে তাদের গতিবিধি কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে ইসরায়েলি বাহিনী। এমনকি পশ্চিম তীরে ইহুদি ও ফিলিস্তিনিদের চলাচলের জন্য আলাদা রাস্তা তৈরি করেছে তারা।

ইসরায়েলের নতুন সরকারকে ইতিহাসের সবচেয়ে ধর্মীয় কট্টরপন্থী বলে আখ্যা দিচ্ছেন বিশ্লেষকরা। এমনকি দেশটির বিমান বাহিনীর এক হাজারেরও বেশি সাবেক সদস্য সুপ্রিম কোর্ট ও অন্যান্য আইনি কর্তৃপক্ষের উদ্দেশ্যে লেখা এক খোলা চিঠিতে নতুন সরকারের বিরুদ্ধে কড়া অবস্থান নেবার আর্জি জানিয়েছেন।

news24bd.tv/মামুন