আইসিসি বর্ষসেরা ক্রিকেটার হলেন যারা

সংগৃহীত ছবি

আইসিসি বর্ষসেরা ক্রিকেটার হলেন যারা

অনলাইন ডেস্ক

২০২২ সাল শেষ হতে আর বাকি মাত্র ১ দিন। বছরজুড়ে ক্রিকেটারদের পারফরমেন্স বিচারের এটাই সেরা সময়। সেই ধারাবাহিকতায় আজ শুক্রবার আইসিসি অ্যাওয়ার্ডের বর্ষসেরা পুরস্কারে সংক্ষিপ্ত তালিকায় থাকা ক্রিকেটারদের নাম প্রকাশ করা হয়।  

আইসিসি বর্ষসেরা ক্রিকেটার হলেন- ইংল্যান্ডের বেন স্টোকস, পাকিস্তানের বাবর আজম, জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও নিউজিল্যান্ডের টিম সাউদি।

দুইবার করে আইসিসির বর্ষসেরা হয়েছেন রিকি পন্টিং, মিচেল জনসন এবং বিরাট কোহলি। এবার বেন স্টোকসের সামনে এই অর্জনের সুযোগ। এর আগে ২০১৯ সালে তিনি বর্ষসেরা হয়েছিলেন। বিদায়ী বছরের মাঝামাঝি টেস্ট নেতৃত্ব পেয়ে স্টোকসের অর্জন ঈর্ষণীয়।

তার নেতৃত্বে ১০ টেস্টের ৯টিই জিতেছে ইংলিশরা। সামনে থেকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি এই ইংলিশ অল-রাউন্ডার রান করেছেন ৮৭০, উইকেট নিয়েছেন ২৬টি। তাছাড়া ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়েও ছিল তার বড় অবদান। তিন সংস্করণ মিলিয়ে ২৮ ম্যাচ খেলে স্টোকসের সংগ্রহ ১০৬৬ রান এবং বল হাতে নিয়েছেন ৩৩ উইকেট।

তবে রানের দিক দিয়ে এগিয়ে আছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তিন সংস্করণ মিলিয়ে তার সংগ্রহ ২৫৯৮ রান। সেঞ্চুরি করেছেন ৮টি। ৯ টেস্টে ৪ সেঞ্চুরিতে ৬৯.৬৪ গড়ে করেন ১১৮৪ রান। এর মধ্যে আছে করাচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ ইনিংসে প্রায় ১০ ঘণ্টা ব্যাট করে ১৯৬ রানের অসাধারণ ইনিংস। জিম্বাবুয়ের সিকান্দার রাজাও চলতি বছরে অসাধারণ পারফর্ম করেছেন।  তিন সংস্করণে ৩৯ ম্যাচে এই অল-রাউন্ডারের সংগ্রহ ১৩৮০ রান আর অফ স্পিনে উইকেট নিয়েছেন ৩৩টি। বর্ষসেরার লড়াইয়ে থাকা কিউই পেসার টিম সাউদি এই বছর তিন সংস্করণ মিলিয়ে ৩১ ম্যাচে নিয়েছেন ৬৫ উইকেট। নিউজিল্যান্ডের ক্রিকেটে এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ।

news24bd.tv/কামরুল