বছরের সেরা অর্জন মেয়েদের সাফ জয় 
বছরের সেরা অর্জন মেয়েদের সাফ জয় 

সংগৃহীত ছবি

সালতামামি ২০২২ 

বছরের সেরা অর্জন মেয়েদের সাফ জয় 

অনলাইন ডেস্ক

ক্রীড়াঙ্গনে এ বছরটা স্মরণীয় করে রেখেছে নারী ফুটবলাররা। তাদের হাত ধরেই ১৯ বছর পর বাংলাদেশ জিতেছে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের পুরস্কার সাফ ট্রফি। নারীদের অসামান্য এ অর্জন ছাড়াও ক্রিকেট দলও এ বছর বেশ কয়েকটি সাফল্য এনে দিয়ে আনন্দে ভাসিয়েছেন বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের। চলুন দেখে নেওয়া যাক, সব মিলিয়ে চলতি বছরে কেমন ছিল দেশের ক্রীড়াঙ্গন...

কিউইদের মাটিতে টেস্ট জয় 
যেখানে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট কোনো জয়ই ছিল না, সেখানে বছরের শুরুতে নতুন ইতিহাস রচনা করে টাইগাররা।

নিউজিল্যান্ডকে হারিয়ে দেয় তাদের মাটিতেই। তাও কী দাপটের সঙ্গে। জানুয়ারিতে মুমিনুল হকের নেতৃত্বে কিউই বধ করে বাংলাদেশ দল। ব্যাট হাতে বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে অধিনায়ক মুমিনুল হক সৌরভের ব্যাট থেকে এসেছিল ৮৮ রান।
এছাড়া মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত ও লিটন কুমার দাসের ব্যাট থেকেও এসেছিল অর্ধশতাধিক ইনিংস। বল হাতে দুই ইনিংস মিলিয়ে সাত উইকেট নিয়েছিলেন এবাদত হোসেন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়
নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের পর মার্চে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবার ওয়ানডে সিরিজ জেতে বাংলাদেশ। প্রথম ম্যাচ জয়ের পর দ্বিতীয় ম্যাচে হারলেও তৃতীয় ম্যাচ জিতে ঐতিহাসিক সিরিজ জয় নিশ্চিত করে টাইগাররা। তামিম ইকবালের নেতৃত্বে, তাসকিন আহমেদের দুরন্ত বোলিংয়ে এবং সাকিব আল হাসানের অলরাউন্ড পারফরম্যান্সে প্রোটিয়াদের তাদের মাটিতেই ওয়ানডে সিরিজে হারায় বাংলাদেশ।  

দুঃস্বপ্নের এশিয়া কাপ 
টি২০ ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স বড়ই বিবর্ণ। অধিনায়কত্ব পরিবর্তন করেও এশিয়া কাপে সেই হতাশা থেকে বেরোতে পারেনি বাংলাদেশ। সাকিব আল হাসানের নেতৃত্বে এশিয়া কাপ খেলতে গিয়ে বাংলাদেশ বিদায় নেয় গ্রুপ পর্ব থেকেই। সংযুক্ত আরব আমিরাতে গ্রুপ পর্বের ম্যাচে শ্রীলঙ্কা ও আফগানিস্থানের বিপক্ষে টানা দুই ম্যাচ হেরে ছিটকে যায় টাইগাররা।

দক্ষিণ এশিয়ার সেরা সাবিনারা 
ক্রীড়াঙ্গনে এ বছর সবচেয়ে বড় সাফল্যটি আসে সেপ্টেম্বরে। সাবিনা-কৃষ্ণারা নেপাল থেকে সাফের ট্রফি নিয়ে ফেরেন দেশে। সাফে বাংলাদেশের একমাত্র সাফল্য এসেছিল ২০০৩ সালে। সেবার ঘরের মাঠে মালদ্বীপকে হারিয়ে প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপ জেতে বাংলাদেশ। এরপর ১৯ বছরে পুরষ বা নারী কোনো দলই ফুটবলে সাফল্য এনে দিতে পারছিল না। তবে সাবিনারা নেপালের কাঠমান্ডুতে গড়েন ইতিহাস। নেপালের দশরথ স্টেডিয়ামে ১৯ সেপ্টেম্বর স্বাগতিকদের ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে ঐতিহাসিক সাফের শিরোপা জেতে আঁখি-সাবিনারা।

ভারতের বিপক্ষে সিরিজ জয়
সাত বছর পর ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সর্বশেষ দেখার মতো এবারও ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে টাইগাররা। ব্যাট হাতে পুরো সিরিজেই দুর্দান্ত পারফর্ম করেছেন মেহেদী হাসান মিরাজ। প্রথম ম্যাচে দলকে ১ উইকেটের ব্যবধানে অবিশ্বাস্য জয় এনে দেওয়ার পর দ্বিতীয় ম্যাচে মিরাজের ব্যাট থেকে এসেছে দুর্দান্ত সেঞ্চুরি।

রাসেল ডমিঙ্গোর পদত্যাগ
অনেক দিন ধরেই ঝুলে ছিল বাংলাদেশের হেড কোচ রাসেল ডমিঙ্গোর চাকরি। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শেষে চাকরিটা নিজে থেকেই ছেড়ে দেন ডমিঙ্গো। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) রাতে তিনি বিসিবি বরাবর পদত্যাগপত্র জমা দেন। ২০১৯ সালে আগস্টে প্রাথমিকভাবে দুই বছরের জন্য সাকিব-তামিমদের হেড কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল ডমিঙ্গোকে। দুই বছরের চুক্তি শেষে ২০২১ সালে আরও দুই বছরের জন্য তার সঙ্গে চুক্তি নবায়ন করেছিল বিসিবি। তবে দ্বিতীয় দফায় চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই বিদায় নিলেন তিনি।

news24bd.tv/সাব্বির