বিদায়ী বছরে ডেঙ্গুতে কেড়ে নিয়েছে ২৮১ প্রাণ
বিদায়ী বছরে ডেঙ্গুতে কেড়ে নিয়েছে ২৮১ প্রাণ

প্রতীকী ছবি

বিদায়ী বছরে ডেঙ্গুতে কেড়ে নিয়েছে ২৮১ প্রাণ

অনলাইন ডেস্ক

বিদায়ী বছরে করোনার পাশাপাশি ডেঙ্গুর সংক্রমণে মানুষ ব্যাপক আতঙ্কে ছিলেন। ২০২২ সালে সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২৮১ জন। এর মধ্যে ১৭৩ জন ঢাকার বাসিন্দা। যা মোট মৃত্যুর ৬১ শতাংশ।

ঢাকার বাইরে মৃত্যু হয়েছে ১০৮ জনের।

এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়ে চট্টগ্রাম বিভাগে ৬৯ জন, খুলনা ও বরিশাল বিভাগে মারা গেছে ১২ জন করে। ডেঙ্গুতে মারা যাওয়া ১৪৮ ব্যক্তিদের ওপরে করা স্বাস্থ্য অধিদপ্তরে জরিপে দেখা গেছে, এক থেকে ২৯ বছর বয়সে মারা গেছে ৪৭ শতাংশ মানুষ। ৩০ থেকে ৪৯ বছরে মারা গেছে ২৩ শতাংশ।

আর ৫০ ঊর্ধ্ব মানুষের ৩০ শতাংশ মৃত্যু হয়েছে। যার মধ্যে ৯৫ শতাংশের মৃত্যু হয় হাসপাতালে আসার তিন দিনের মধ্যে।  

২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশে ৬২ হাজার ৩৮২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছে। এর মধ্যে ৩৯ হাজার ২২০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী রাজধানীর দুই সিটি করপোরেশনের ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছে। ঢাকার বাইরে দেশের অন্যান্য স্থানে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছে ২৩ হাজার ১৬২ জন।

ডেঙ্গু জ্বর নিয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৪৭ জন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে এই সময়ে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি।  

এর আগে, ২০১৯ সালে দেশে সর্বেোচ্চ এক লাখ এক হাজার ৩৫৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়। সে বছর মৃত্যু হয় ১৬৪ জনের। ২০২০ সালে আক্রান্ত হয় এক হাজার ৪০৫ জন। মৃত্যু হয় সাতজনের। আর ২০২১ সালে আক্রান্ত হয় ২৮ হাজার ৪২৯ জন। সে বছর মৃত্যু হয় ৭৫ জনের।

news24bd.tv/কামরুল