এবার ১৭টি কার্ড দেখালেন লাহোজ, ক্ষোভ জাভির

সংগৃহীত ছবি

এবার ১৭টি কার্ড দেখালেন লাহোজ, ক্ষোভ জাভির

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপের রেফারিদের মধ্যে তুমুল সমালোচিত হন অ্যান্তোনি মাতেও লাহোজ। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের ম্যাচ পরিচালনা করেছিলেন  লাহোজ। ওই ম্যাচে সহকারী কোচকেসহ ১৮টি কার্ড দেখিয়েছিলেন তিনি। এরপর শনিবার রাতে লা লিগায় বার্সেলোনা এবং এস্পানিওলের ম্যাচ পরিচালনা করলেন তিনি।

 

ওই ম্যাচে সব মিলিয়ে ১৭টি কার্ড দেখিয়েছেন স্প্যানিশ রেফারি লাহোজ। এর মধ্যে ১৫টি হলুদ কার্ড দেখিয়েছেন তিনি। যার একটি পেয়েছেন বার্সার কোচ জাভি হার্নান্দেজ। দুটি করে হলুদ কার্ড পাওয়ায় দুই দলের দু’জন লাল কার্ডও দেখেছেন।

 

ম্যাচ শেষে লাহোজের কার্ডের নেশায় পাওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বার্সার কিংবদন্তি খেলোয়াড় এবং বর্তমান দলটির কোচ জাভি হার্নান্দেজ। তবে এস্পানিওলের বিপক্ষে ম্যাচ ড্র হওয়ায় নিজের খেলোয়াড়দেরও দায় আছে বলে উল্লেখ করেছেন স্পেনের হয়ে বিশ্বকাপ, ইউরো জয়ী জাভি।  

তিনি বলেন, “ম্যাচটি তার (লাহোজ) নাগালে ছিল না। কোন কারণ ছাড়াই তিনি কার্ড দিচ্ছিলেন। তিনি ম্যাচের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন। তবে আমাদের ড্র’র পেছনে তার দায় নেই। পয়েন্ট হারিয়েছি আমাদের দোষে। ‘আমি তাকে বলেছিলাম ম্যাচে আপনি নিয়ন্ত্রণ হারিয়েছেন। ’ জবাবে তিনি বলেন, ‘আপনার কি তাই মনে হয়। ”  

লাহোজের কার্ডের কারণে দল কিছুটা ব্যাকফুটে চলে গিয়েছিল বলে দাবি করেছেন জাভি। তবে মূল দায় তার খেলোয়াড়দের বলেও উল্লেখ করেন, ‘তার কার্ড দেওয়ার কারণে আমরা কিছুটা ডাউন হয়ে গিয়েছিলাম। তবে অনেক সুযোগ তৈরি করে, ফরোয়ার্ড লাইনে বল রেখে গোল করতে না পারা খেলোয়াড়দের ভুল। ’ 

বলের ৭৭ ভাগ পজিশন রাখলেও ম্যাচের ৩০ মিনিটের পরে খেলোয়াড়রা বার্সাসুলভ খেলা দেখাতে পারেনি বলেও মন্তব্য করেছেন জাভি, ‘ম্যাচের ৩০ মিনিট আমরা খুবই ভালো খেলেছি। কিন্তু ম্যাচটা ওই সময়ের মধ্যেই শেষ করে দিতে পারিনি। দ্বিতীয়ার্ধে আমরা ছন্দ হারিয়েছি, জয়ের ক্ষুধাও ছিল না। শীর্ষে থেকে বছর শেষ করলাম কিন্তু দুই পয়েন্ট হারালাম আমাদের ভুলে। ’

news24bd.tv/আলী