‘দুর্লভ’ ক্লাবে যে কারণে মেসিকে স্বাগত জানালেন কাকা

সংগৃহীত ছবি

‘দুর্লভ’ ক্লাবে যে কারণে মেসিকে স্বাগত জানালেন কাকা

অনলাইন ডেস্ক

দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষার অবসান হলো লুসাইল স্টেডিয়ামে। গত  ১৮ ডিসেম্বর কাতার বিশ্বকাপের ফাইনালে লিওনেল মেসি জয় করলেন বিশ্বকাপ। একটি বিশ্বকাপের খোঁজে উন্মুখ হয়ে অপেক্ষায় ছিলেন লিওনেল মেসি। শেষ পর্যন্ত কাতারে নিজের সম্ভাব্য শেষ বিশ্বকাপে বাজিমাত করেছেন এই আর্জেন্টাইন মহাতারকা।

৩৬ বছর পর আর্জেন্টিনাকে এনে দিয়েছেন বহু আরাধ্যের বিশ্বকাপ ট্রফিটি। বিশ্বকাপ জিতে অনেক প্রশ্নের জবাবও দিয়েছেন মেসি।

কেউ কেউ তো সর্বকালের সেরা প্রশ্নেও ইতি টেনে দিয়েছেন। বিশ্বকাপ জিতে অন্য উচ্চতায় ওঠা মেসি এখন ‘ট্রিপল ক্রাউন’ ক্লাবের সদস্যও।

সেখানে অপেক্ষায় ছিলেন আটজন, যাঁদের একজন মেসিকে আনুষ্ঠানিকভাবে ক্লাবে স্বাগতও জানিয়েছেন। ‘এলএম টেন’কে স্বাগত জানানো সেই খেলোয়াড় হলেন ব্রাজিলিয়ান কাকা।

ট্রিপল ক্রাউন ক্লাব মূলত সেই খেলোয়াড়দের নিয়ে গড়া, যাঁরা একই সঙ্গে বিশ্বকাপ, চ্যাম্পিয়নস লিগ এবং ব্যালন ডি’অরের তিনটিই জিতেছেন। মেসি অবশ্য চ্যাম্পিয়নস লিগ ও ব্যালন ডি’অর জেতার কাজ শেষ করে রেখেছেন আরও অনেক আগে।

এমনকি ব্যালন ডি’অর জেতায় মেসির ধারেকাছেও নেই কেউ। সর্বোচ্চ ৭ বার ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের এই ট্রফি জিতেছেন মেসি। চ্যাম্পিয়নস লিগও জিতেছেন ৪ বার। অপেক্ষা ছিল শুধু বিশ্বকাপ জয়ের। সেই কাজও এবার সম্পন্ন করেছেন বিশ্বকাপে গোল্ডেন বল জেতা এই তারকা। ফলে তিনি প্রবেশ করেছেন ট্রিপল ক্রাউন ক্লাবে।  

তাঁকে স্বাগত জানিয়ে পুরো তালিকাটির স্ক্রিনশট সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন এসি মিলান কিংবদন্তি কাকা। লিখেছেন, ‘ক্লাবে স্বাগত মেসি। ’ এ তালিকায় থাকা কেউই অবশ্য একটির বেশি বিশ্বকাপ জিততে পারেননি। মেসির মতো একাধিক চ্যাম্পিয়নস লিগ জিতেছেন দুজন। জার্ড মুলার ও ফ্রাঞ্জ বেকেনবাওয়ার।

দুই জার্মান কিংবদন্তি তিনটি করে ইউরোপীয় শ্রেষ্ঠত্বের ট্রফি জিতেছেন। আর মেসি ছাড়া একাধিক ব্যালন ডি’র জিতেছেন শুধু একজন—বেকেনবাওয়ার। তবে মেসির ৭টি ব্যালন ডি’অরের বিপরীতে ‘কাইজার’খ্যাত সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার জিতেছিলেন ২টি ব্যালন ডি’অর।

ট্রিপল ক্রাউনে আছেন যাঁরা
লিওনেল মেসি
কাকা
রোনালদিনিও
রিভালদো
জিনেদিন জিদান
পাওলো রসি
জার্ড মুলার
ফ্রাঞ্জ বেকেনবাওয়ার
ববি চার্লটন

news24bd.tv/আলী