ইথিওপিয়া থেকে দেশে আসছে নতুন মাদক ‘এনপিএস’

নতুন মাদক ‘এনপিএস’

ইথিওপিয়া থেকে দেশে আসছে নতুন মাদক ‘এনপিএস’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এক সময় গাঁজাই ছিল দেশিয় মাদকসেবীদের ‘প্রধান খাদ্য’। প্রচলিত ওই মাদকের বাইরে আসা শুরু হয় হেরোইন। এরপর ভারত সীমান্ত দিয়ে আসে ফেন্সিডিল। হেরোইন, ফেন্সিডিল বন্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যখন ব্যস্ত, তখন মিয়ানমার সীমান্ত দিয়ে আসা শুরু হয় ইয়াবা।

আর ইয়াবার থাবা বন্ধে যখন আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ অভিযান চলছে, ঠিক সেই মুহূর্তে সন্ধান মিলেছে নতুন মাদকের। নাম এনপিএস (নিউ সাইকোট্রফিক সাবসটেনসেস)।

গ্রিন টি (সবুজ চা) প্যাকেটের আড়ালে আকাশ পথে আসছে এ মাদক। এই মাদকের মোট সাড়ে ৮শ কেজি জব্দ ও মাদক বহনকারী নাজিমকে আটকের পর চাঞ্চল্যকর তথ্য জানিয়েছে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

সরকারি একটি গোয়েন্দা সংস্থার সহযোগিতায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি দল কাল (৩১ আগস্ট) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে ৪শ কেজি এনপিএস জব্দ করে। যা চায়ের প্যাকেটের আড়ালে দেশে আনা হয়েছিল কয়েক দিন আগে।

এরপর রাজধানীর শান্তিনগর প্লাজার দোতলায় অভিযান চালিয়ে আরও সাড়ে ৪শ কেজি নতুন এ মাদক জব্দ করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা মেট্রো অঞ্চলের সহকারী পরিচালক (উত্তর) মোহাম্মদ খোরশিদ আলম জানান, এনপিএস চালানটি কয়েক দিন আগে ইথিওপিয়া থেকে আনা হয়। অধিদপ্তরের গোয়েন্দা শাখার অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম শিকদারের নেতৃত্বে অভিযান চালিয়ে বিমান বন্দরের কার্গো গুদাম থেকে এ চালান জব্দ করা হয়।

তিনি বলেন, ‘ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবার জিয়াদ মোহাম্মাদ ইউসুফ এনপিএসের চালানটি পাঠিয়েছেন। নওয়াহিন এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানের নামে চালানটি পাঠানো হয়। চালানটি কয়েক দিন আগে আসার পর খবর পেয়ে শুক্রবার অভিযান চালিয়ে তা জব্দ করা হয়। ’

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম শিকদার বলেন, ‘এক ধরনের গাছ থেকে এনপিএস তৈরি হয়। অধিদপ্তরের ‘খ’ ক্যাটাগরির এ নতুন মাদক অনেকটা চায়ের পাতার গুঁড়োর মতো। পানির সঙ্গে মিশিয়ে তরল করে সেবন করা হয়। সেবনের পর মানবদেহে এক ধরনের উত্তেজনার সৃষ্টি করে। অনেকটা ইয়াবার মতো এর প্রতিক্রিয়া হয়। ’

তিনি বলেন, ‘এনপিএস ইয়াবার মতো কাজ করলেও গ্রিন টির মতো প্যাকেটে আনা হয়। দেশে আবার নতুন করে প্যাকেট করে বাইরে পাঠানো হয়। ’

খোরশিদ আলম বলেন, ‘বিমান বন্দরের সূত্র ধরে রাজধানীর শান্তিনগর প্লাজার দোতলায় অভিযান চালিয়ে আরও সাড়ে ৪শ কেজি নতুন এ মাদকের চালান জব্দ করা হয়। আটক করা হয় নাজিম নামে একজনকে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে নাজিম মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তাদের জানায়, বিক্রির পাশাপাশি বাংলাদেশেই পাচারের রুট হিসেবে ব্যবহার করে আসছিল নাজিম। চায়ের প্যাকেটের আড়ালেই এটি অন্য দেশে পাঠিয়ে আসছিল সে।

 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর