চিরনিদ্রায় শায়িত পেলে

সংগৃহীত ছবি

চিরনিদ্রায় শায়িত পেলে

অনলাইন ডেস্ক

সবকিছু আগেই চূড়ান্ত করে রেখে গিয়েছিলেন ফুটবলের রাজা ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। তার সেই পূর্বনির্ধারিত স্থানেই মঙ্গলবার চিরনিদ্রায় শায়িত হয়েছেন রেকর্ড তিনবারের বিশ্বকাপ জয়ী এই তারকা। চিরনিদ্রায় শায়িত হওয়ার আগে তাকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে হাজির হয়েছিলেন তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া লুইস ইনাসিও লুলা দা সিলভাও। সেই সাথে অসংখ্যা ভক্ত সমর্থকও এদিন হাজির হয়েছিলেন তাকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে।

ক্ষণজন্মা পৃথিবীতে সবাইকেই একদিন চলে যেতে হয়। পেলেও জানতেন সেটা। সেকারণেই মৃত্যুর সকল আয়োজন নিজেই সম্পন্ন করে গিয়েছেন তিনি।  ১৯৯৬ সালে পেলের ফুটবলার বাবা ডনডিনহো যখন মারা গেলেন; তখন থেকেই একটু একটু করে মৃত্যুর আয়োজন সেরে রাখছিলেন পেলে।

বাবার জার্সি নাম্বারের প্রতি শ্রদ্ধা জানাতে ২০০৩ সালেই পৃথিবীর সবচেয়ে উঁচু ১৪ তলা কবরস্থানের ৯ তলা বুকিং দিয়ে রেখেছিলেন পেলে। মঙ্গলবার সেখানেই চিরনিদ্রায় শায়িত হলেন কিংবদন্তি।

তবে পেলে ভক্তরা বিশ্বাস করেন, মেমোরিয়াল নেক্রোপোল ইকুমেনিকার কবরস্থানের নবম তলায় এই বিশ্রামের জায়গাটি ঠিক করে যাওয়ার অর্থ; পেলে অনন্তকাল তার প্রিয় ক্লাব সান্তোসের ফুটবল পিচটি দেখতে পারবেন। কেননা, পেলের কবরস্থান থেকে মাত্র হাফ কিলোমিটার দূরেই তার ভালোবাসা ফুটবল মাঠ ভিলা বেলমিরো।

এখানেই পেলে কাটিয়েছেন জীবনের সেরা মুহূর্তগুলো। সান্তোসের জার্সিকে ভালবেসে অবলীলায় প্রত্যাখ্যান করেছেন ইউরোপের নামীদামী ক্লাবের লোভনীয় সব প্রস্তাব। ক্লাবের জার্সিতে ৬৩৬ বার মাঠে নেমে করেছেন ৬১৮ গোল।  শেষ বেলায় এসেও তায় মায়া কাটাতে পারছিলেন না সান্তোসের। অবশেষে নিজেই ঠিক করে গেছেন কোথায় শায়িত হবেন তিনি। মরণের পরও চেয়েছেন ভালোবাসায় জড়ানো সান্তোসের মাঠ ভিলা বেলমিরোতে বল নিয়ে উত্তরসূরিদের ছুটাছুটি দেখতে।

পেলের শেষ ঠিকানা মেমোরিয়াল নেকরোপোল একিউমেনিকা নামের সমাধিস্থলে পরিবারের সদস্যদের উপস্থিতিতে সমাহিত করা হয় তাকে। ১৪ তলা এই ভবনটিতে সমাধিস্থল ছাড়াও রয়েছে ১৪ হাজার ভল্ট, একটি কৃত্রিম জলপ্রপাত ও একটি কার জাদুঘর। তবে সমাহিত করার অনুষ্ঠানে প্রবেশাধিকার ছিল না জনসাধারণের।

এর আগে ক্যান্সারের বিরুদ্ধে দীর্ঘ লড়াই শেষে গত বৃহস্পতিবার সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে মারা যান পেলে। এরপর সোমবার শেষবারের মতো কফিনবন্দী হয়ে ভালোবাসার ক্লাব সান্তোসে ফিরেন কিংবদন্তি। ইতিহাসের মহানায়ককে বিদায় জানাতে সেখানে উপস্থিত হয় লাখো মানুষ। শেষকৃত্যে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোও। সেখানে পেলের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে বিশ্বের সব দেশের  কাছে পেলের নামে স্টেডিয়াম নির্মাণের অনুরোধ করেন ইনফান্তিনো।

news24bd.tv/আমিরুল