২০২২ সালে দুই ট্রিলিয়ন ডলার খুইয়েছেন ধনকুবেররা

সংগৃহীত ছবি

২০২২ সালে দুই ট্রিলিয়ন ডলার খুইয়েছেন ধনকুবেররা

অনলাইন ডেস্ক

মহামারি ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জেরে বৈশ্বিক অর্থনীতি মন্দার ঝুঁকিতে রয়েছে। গোটা বিশ্বেই দেখা দিয়েছে মূল্যস্ফীতি। সুদের হার বাড়িয়েছে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক। এমতাবস্থায় গত বছর বিপুল অর্থ খুইয়েছেন বিশ্বের ধনকুবেররা।

২০২২ সালে একটি কঠিন সময় দেখেছে বিশ্বের বিলিয়নিয়াররা। সব মিলিয়ে তারা হারিয়েছেন দুই ট্রিলিয়ন মার্কিন ডলার। দুই বছর অর্থ বাড়ার পর সর্বশেষ বছরে এমন পরিণতি দেখল তারা। এক প্রতিবদেন এমনটি জানিয়েছে ফোর্বস ম্যাগাজিন।

যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ম্যাগাজিন ফোর্বস অনুযায়ী, গত বছরে সব থেকে কঠিন সময় কাটিয়েছে আমেরিকার বিলিয়ানিয়ররা। সব মিলিয়ে তারা খুয়েছেন ৬৬০ বিলিয়ন ডলার। সুদের হার বৃদ্ধি, মুদ্রাস্ফীতি ও প্রযুক্তিগত কোম্পানির স্টকের দাম কমে যাওয়ায় এমন পরিণতি দেখতে হচ্ছে তাদের।

প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে সবচেয়ে বেশি অবনতির মুখ দেখেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা এবং সোশ্যাল প্ল্যাটফর্ম টুইটারের প্রধান নির্বাহী ইলন মাস্ক। ফোর্বসের হিসাব অনুযায়ী, গত বছর ইলনের সম্পদের পরিমাণ প্রায় ১১৫ বিলিয়ন কমেছে। টেসলার শেয়ারের দাম কমেছে প্রায় ৭০ শতাংশ।

গত বছরের শেষের দিকে শীর্ষ ধনীর তকমা হারিয়েছেন ইলন। তবে এখনও যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনীর তালিকায় প্রথমে রয়েছেন তিনি। ডিসেম্বর ২৭ তারিখ পর্যন্ত তার সম্পদের পরিমাণ ছিল ১৩৯ বিলিয়ন ডলার।

ইলন বাদেও যুক্তরাষ্ট্রের আরও পাঁচ বিলিয়ানিয়ার ২০২২ সালে সর্বোচ্চ সম্পদ খুইয়েছেন। ফোর্বস অনুযায়ী, অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও মালিক জেফ বেজোস হারিয়েছেন ৮০ বিলিয়ন ডলার। সোশ্যাল প্ল্যাটফর্ম ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ ৭৮ বিলিয়ন, গুগলের সহপ্রতিষ্ঠাতা এবং বোর্ড সদস্য ল্যারি পেজ ৪০ বিলিয়ন, নাইকির সহপ্রতিষ্ঠাতা পিল নাইট ১৮ দশমিক ৩ বিলিয়ন এবং লিওনার্ড লডার খুইয়েছেন ৯ দশমিক ৮ বিলিয়ন ডলার।

ফোর্বসের রিয়েল-টাইম ট্র্যাকার অনুসারে, বিলিয়ানিয়রের সংখ্যাও কমে দুই হাজার ৫২৩-এ দাঁড়িয়েছে। এই সংখ্যা আগে ছিল দুই হাজার ৬৭১ জনে।

news24bd.tv/মামুন